পার্থ-অর্পিতার বাজেয়াপ্ত সম্পত্তির পরিমাণ ১০৩ কোটি! SSC দুর্নীতি মামলায় ইডির চার্জশিটে উল্লেখ

04:21 PM Sep 19, 2022 |
Advertisement

অর্ণব আইচ: পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেপ্তারির ৫৮ দিনের মাথায় এসএসসি দুর্নীতি মামলায় প্রথম চার্জশিট পেশ করল ইডি। তাতে নাম রয়েছে পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) ও অর্পিতা মুখোপাধ্যায়ের। জানা যাচ্ছে, চার্জশিটে ‘অপা’র মোট ১০৩ কোটির সম্পত্তির খতিয়ান দিয়েছে ইডি। 

Advertisement

সোমাবার বেলা পৌঁনে তিনটে নাগাদ দুটি ট্রাঙ্কে নথি নিয়ে ব্যাঙ্কশাল আদালতে পৌঁছন ইডি আধিকারিকরা। বেলা সওয়া তিনটে নাগাদ চার্জশিট পেশ করে ইডি (ED)। জানা যায়, সেখানে পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়-সহ ৬ টি সংস্থার। মোট কত সম্পত্তির উল্লেখ রয়েছে চার্জশিটে? সূত্র মারফত জানা যাচ্ছে, নিয়োগ দুর্নীতির চার্জশিটে পার্থ ও অর্পিতার মোট  ১০৩ কোটি টাকার স্থাবর ও অস্থাবর সম্পত্তির খতিয়ান রয়েছে। ‘অপা’র অস্থাবর সম্পত্তির সংখ্যা ৪০। যার দাম ৪০.৩৩ কোটি টাকা। তদন্তে হদিশ মিলেছে ৩৫ টি অ্যাকাউন্টের। যাতে থাকা অর্থের পরিমাণ ৭ কোটি ৮৯ লক্ষ টাকা। নগদ উদ্ধার হয়েছে প্রায় ৪৯ কোটি টাকা। সোনা উদ্ধার হয়েছে পাঁচ কোটি ৮ লক্ষ টাকার। এছাড়াও বাজেয়াপ্ত করা হয়েছে ফ্ল্যাট, বাগানবাড়ি, জমি, সোনার গয়না। বাজেয়াপ্ত হওয়া সম্পত্তির পরিমাণ ১০৩ কোটি ১০ লক্ষ টাকা।

Advertising
Advertising

[আরও পড়ুন: এবার পিজিতেই IVF পরিষেবা, কৃত্রিম উপায়ে গর্ভধারণের চিকিৎসা শুরু নভেম্বরে]

বেশ কিছুদিন ধরেই এসএসসি নিয়োগে দু্র্নীতির অভিযোগ উঠছিল। পরবর্তীতে তদন্ত ভার যায় কেন্দ্রীয় সংস্থার হাতে। গত ২২ জুলাই টানা জেরা করা হয় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। তাঁকে জেরার পর গ্রেপ্তার করা হয়। সেই সঙ্গে গ্রেপ্তার করা হয়েছিল তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কে। অর্পিতার দুটি ফ্ল্যাট তল্লাশি চালিয়ে নগদ ৪৯ কোটি টাকা পেয়েছিল ইডি। পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তারির ৫৮ দিনের মাথায় চার্জশিট পেশ করল ইডি। তবে এখনও পর্যন্ত এসএসসি দুর্নীতিতে জড়িত সন্দেহে গ্রেপ্তারির সংখ্যা ৬।  

[আরও পড়ুন: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পিতৃপরিচয় নিয়ে অশালীন আক্রমণ শুভেন্দুর, পালটা তৃণমূলের]

Advertisement
Next