আদালতের আবেদনকে মান্যতা, শিক্ষিকা পদে নিয়োগের চিঠি পেলেন ক্যানসার আক্রান্ত সোমা দাস

05:59 PM May 31, 2022 |
Advertisement

গোবিন্দ রায়: কলকাতা হাই কোর্টের আবেদনকে মান্যতা স্কুল সার্ভিস কমিশনের। ক্যানসার আক্রান্ত সোমা দাসকে চাকরির সুপারিশ পত্র দিল এসএসসি (SSC)। বীরভূমের নলহাটি ১ নম্বর ব্লকের মধুরা হাই স্কুলে বাংলার শিক্ষক হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে তাঁকে।

Advertisement

স্কুল সার্ভিস কমিশনের (SSC) স্টেট লেভেল সিলেকশন টেস্টে উত্তীর্ণ হওয়ার পরেও চাকরি না পেয়ে বেশ কয়েকবছর ধরে আন্দোলন চালাচ্ছেন হাজার হাজার চাকরিপ্রার্থী। ২০১৯ সালে কলকাতা প্রেস ক্লাবের সামনে এই চাকরিপ্রার্থীরা বেশ কয়েকমাস অনশন-আন্দোলনও চালান। তাঁদের মধ্যে অন্যতম ছিলেন বীরভূমের নলহাটির বাসিন্দা সোমা দাস। তিনি রক্তের ক্যানসারে আক্রান্ত। এসএসসির আন্দোলনের মাঝেই চলছে তাঁর চিকিৎসা।

[আরও পড়ুন: মোদি জমানায় কাজ হারিয়েছে ২ কোটি নারী! বিজেপি সরকারের ৮ বছরের পূর্তিতে কটাক্ষ চন্দ্রিমার]

ব্লাড ক্যানসারে আক্রান্ত তরুণীর আন্দোলনে অংশগ্রহণের খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হতেই স্বতঃপ্রণোদিত হয়ে মামলা দায়ের করেছিল আদালত। আইনজীবী সুতনু পাত্র ও সুদীপ্ত দাশগুপ্তকে স্পেশ্যাল অফিসার হিসেবে নিয়োগ করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এরপর সোমাকে ডেকে পাঠিয়ে তাঁকে অন্য চাকরির প্রস্তাব দিয়েছিলেন বিচারপতি। কিন্তু তা ফিরিয়ে দেন সোমা। জানিয়েছিলেন, অর্থ উপার্জন তাঁর লক্ষ্য নয়। শিক্ষক হওয়াই তাঁর স্বপ্ন। কলকাতা হাই কোর্ট (Calcutta High Court) তাঁর নিয়োগ প্রক্রিয়া চালুর নির্দেশ দিয়েছিল।

Advertising
Advertising

আদালতের নির্দেশ মেনে এসএসসির বঞ্চিত চাকরিপ্রার্থী ক্যানসার আক্রান্ত সোমা দাসের নিয়োগ প্রক্রিয়া শুরু করে স্কুলশিক্ষা দপ্তর। অবশেষে চাকরিতে যোগের সুপারিশপত্র পেলেন সোমা দাস। এ বিষয়ে সুদীপ্ত দাশগুপ্ত বলেন, “ভাল পদক্ষেপ। সোমাকে কোর্ট বলেছিল অন্য জায়গায় চাকরি দিতে চায়। কিন্তু তিনি তা নেননি। ধরনা মঞ্চে যারা একসঙ্গে ছিলেন সকলের সঙ্গে লড়াই করেছেন।” সোমা দাসের আইনজীবী বলেন, “আমরা খুব খুশি। আমার মক্কেলকে চাকরি দেওয়ার জন্য আদালত ও রাজ্যের কাছে আমরা কৃতজ্ঞ।”

[আরও পড়ুন: এবার শপিং মল, স্টেশনারি দোকানেও মিলবে প্যারাসিটামল-সহ ১৬টি ওষুধ, জানাল স্বাস্থ্যমন্ত্রক]

Advertisement
Next