shono
Advertisement

SSC Scam: আদালতে দুর্নীতির স্বীকারোক্তি! ৮০০ ‘অযোগ্য’শিক্ষকের চাকরি বাতিলের পথে SSC

OMR শিটে বিস্তর গোলমালের হদিশ মিলেছে।
Posted: 01:53 PM Feb 09, 2023Updated: 02:00 PM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮০০ শিক্ষকের চাকরি বাতিলের পথে এসএসসি (SSC)। নিয়োগ দুর্নীতির কথা কার্যত মেনে নিয়ে অযোগ্য শিক্ষকদের নিয়োগের সুপারিশপত্র বাতিল করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। আদালতে এমনটাই জানানো হয়েছে বলে সূত্রের খবর। আগামী সপ্তাহ থেকে সুপারিশপত্র বাতিলের কাজ শুরু হবে বলে খবর।

Advertisement

২০১৬ সালে নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে বলে অভিযোগ। এ নিয়ে মামলাও চলছে। দেখা গিয়েছে, চাকরিপ্রার্থীদের ওএমআর শিটে বিস্তর গোলমাল রয়েছে। দেখা গিয়েছে, ওএমআর শিটে এক নম্বর আর সার্ভারে রয়েছে অন্য় নম্বর। কেউ কেউ তো পরীক্ষায় কোনও উত্তর না দিয়েও ৫৩ নম্বর পর্যন্ত পেয়েছে। কলকাতা হাই কোর্টের নির্দেশে এমন সাড়ে ন’শো ‘অযোগ্য’ শিক্ষকের ওএমআর শিট প্রকাশ করেছিল এসএসসি। এবার তাদের চাকরি বাতিল করা হতে পারে বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: হাওড়ার পাণ্ডে ব্রাদার্সদের নিয়ে কড়া হাই কোর্ট, এজলাসেই ইডি’র হাতে গ্রেপ্তার ব্যবসায়ী শৈলেশ]

আদালতে এসএসসি দুর্নীতির কথা কার্যত স্বীকার করে নিয়েছে। সূত্রের খবর, ৮০০ অযোগ্য শিক্ষকের সুপারিশপত্র বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে তারা। সাড়ে ন’শোর মধ্যে বহু শিক্ষকদের কিছু নম্বর বেড়েছে। ফলে তাদের চাকরি নিয়ে প্রশ্ন নেই। কিন্তু বাকি ৮০০ জনের চাকরি বাতিল হতে পারে বলে আশঙ্কা।

দেখা গিয়েছিল, গাজিয়াবাদের হার্ড ডিস্ক অনুযায়ী দশজন শূন্য পেয়েছেন। কমিশনের সার্ভারে তাদের নম্বর ৫৩ হয়েছে। গাজিয়াবাদ সার্ভারে বাকিরা যারা ১-২ পেয়েছে। কমিশনের তালিকায় তাঁরা ৫১ -৫২ নম্বর পেয়েছেন। ওয়েটিং লিস্টে ২০ জন চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে একইভাবে নম্বর ৯ থেকে বেড়ে ৪৯ হয়েছে। যা দেখে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পর্যবেক্ষণ ছিল, “আমার পর্যবেক্ষণ এটা কোনও ভূতের কাজ নয়। এটা দেখে স্পষ্ট এই দুর্নীতি নিশ্চিতভাবেই যারা কমিশনের সঙ্গে যুক্ত তারাই করেছে।”

[আরও পড়ুন: দক্ষিণের পর এবার উত্তর কলকাতা, সুব্রত মুখোপাধ্যায়ের নামে পার্ক জোড়াবাগানে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement