shono
Advertisement

দুই ধাপে মে ও জুলাইতে স্কুল ইউনিফর্ম দেবে রাজ্য, পাবে ১ কোটি ১০ লক্ষ পড়ুয়া

ইউনিফর্ম তৈরি করছে রাজ্যের বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠী।
Posted: 12:19 PM Feb 05, 2023Updated: 12:19 PM Feb 05, 2023

স্টাফ রিপোর্টার: মে মাসে প্রথম সেট। আর জুলাইয়ে দ্বিতীয় সেট। চলতি শিক্ষাবর্ষে রাজ্যে প্রায় ১ কোটি ১০ লক্ষ স্কুল পড়ুয়া মে মাসে প্রথম সেট স্কুল ইউনিফর্ম (School Uniform) পাবে। আর দ্বিতীয় সেট পাবে দু’মাস পর। মানে জুলাইতে। স্কুল ইউনিফর্ম তৈরির হাল-হকিকত জানতে শনিবার স্কুল শিক্ষা দপ্তর, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প উদ্যোগ দপ্তর, সমবায়, স্বাস্থ‌্য-সহ একাধিক দপ্তরের সচিব ও আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের মুখ‌্যসচিব এইচ কে দ্বিবেদী (H K Dwivedi)। পোশাকের গুণমান নিয়েও আলোচনা হয় সেখানে।

Advertisement

এর আগে ২০২২ সালের নভেম্বর মাসে স্কুল ইউনিফর্ম দেওয়া হয়েছিল। তাই এবার একটু দেরিতে ইউনিফর্ম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিশাল সংখ্যক ইউনিফর্ম তৈরি করছে রাজ্যের বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠী (Self Help Group)। পোশাকের কাপড় যাতে উচ্চ মানের হয় তাই আধুনিক পাওয়ারলুম খুলতে সাহায্য করেছে রাজ্য সরকার। ১ কোটি মিটার কাপড় তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে এই পাওয়ার লুমগুলিতে। বস্ত্রশিল্পে উৎসাহ ভাতা চালু হওয়ার পর উন্নত মানের পাওয়ারলুম পুরোদমে কাজ করছে।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতিতে ধৃত কুন্তলের নাম জড়িয়ে ব্যক্তিগত আক্রমণ, সৌমিত্রকে নোটিস সায়নীর]

পাশাপাশি এদিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাঁতিদের ব‌্যাংক ঋণ শোধের জন্য কীভাবে সহায়তা করা যায় সে বিষয়ে একটা পরিকল্পনা তৈরি করা হবে। এছাড়াও রাজ্যের তাঁতিরা সরকারি সংস্থা ছাড়াও বেসরকারি সংস্থার কাছে যাতে তাঁদের উৎপাদিত বস্ত্র বিক্রি করতে পারেন তার জন্য একটি পোর্টাল চালু করা হবে।

[আরও পড়ুন: চিনা সুন্দরীদের সঙ্গলাভের টোপ দিয়ে পাতা হচ্ছে ফাঁদ! সতর্ক করলেন গোয়েন্দারা]

পাশাপাশি এদিন ঠিক হয়, ঋণ শোধে সহায়তা করার আগে প্রাথমিক তাঁতি সমবায় সমিতির সদস্যদের আর্থিক পরিস্থিতি সমীক্ষা করে দেখা হবে। এই মুহূর্তে তন্তুজ (Tantuja), মঞ্জুশ্রী (Madhushree), বঙ্গশ্রী (Bangashree) সংস্থাগুলির কাছে তাঁতিরা এখন কাপড় বিক্রি করেন। সেই কাপড় যাতে পোর্টালের মাধ্যমে বেসরকারি সংস্থার কাছেও বিক্রি করা যায়, সে বিষয়টিও দেখা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement