shono
Advertisement

এবার উত্তর কলকাতার এই পুজোয় ফুটে উঠবে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কাহিনি

গতবারও চমক দিয়েছিল এই পুজো কমিটি।
Posted: 06:19 PM Sep 08, 2022Updated: 05:11 PM Sep 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার আক্রমণে বিধ্বস্ত ইউক্রেন। সে দেশের মানুষ অসহায়। ভীত, সন্ত্রস্ত অবস্থায় দিন কাটাচ্ছেন ইউক্রেনবাসী। ক্ষমতা জাহিরের লিপ্সায় ক্ষতবিক্ষত হয়েছে ইউক্রেন। রুশ কামানের সামনে জেলেনস্কির দেশের ধ্বংসলীলার সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। গুঁড়িয়ে গিয়েছে বহুতল অফিস, হাসপাতাল, স্কুল। ঘরছেড়ে ভিনদেশে পাড়ি দিতে হয়েছে লক্ষ লক্ষ অসহায় মানুষকে। আত্মরক্ষার স্বার্থে পালটা ঝাঁপিয়ে পড়ছে ইউক্রেনও। একদিকে যেখানে দুর্বলের উপর সবলের শক্তি প্রদর্শনের করুণ দৃশ্য, অন্যদিকে তখন বাংলার দুর্গাপুজোকে ইউনেস্কো (UNESCO) স্বীকৃতি দিয়েছে। এবার একইসঙ্গে এই জোড়া ছবি ফুটে উঠতে চলেছে কলকাতার এই দুর্গাপুজোয়।

Advertisement

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে গোলাবর্ষণ, ইউক্রেনের উপর ‘দানব’ রাশিয়ার (Russia-Ukraine War) অধিকার কায়েম, ক্ষমতার দম্ভের মধ্যে কোথাও যেন আড়াল হয়ে গিয়েছে চোখের জল। ধ্বংসস্তূপের মধ্যে নতুন করে বাঁচার তাগিদ হারিয়ে ফেলা মানুষগুলোর হাহাকার চাপা পড়ে গিয়েছে গুলি-বোমার শব্দে। রাজায়-রাজায় যুদ্ধে হারিয়ে গিয়েছে উলু-খাগরাদের স্বজনহারার আর্তনাদ। এহেন ভয়ংকর পরিবেশে দুর্গাপুজো (Durga Puja 2022) বিশ্বজনীন হয়ে ওঠার সাফল্যের কাহিনি বলবেন শিল্পী অভিজিৎ গণ। তবে দেবী দুর্গার কাছে শুধুই শান্তিকামনা নয়। কারণ ‘ভাঙার সাহস না থাকলে নতুন গড়ার আনন্দ দূরস্থান।’ বরং গণতন্ত্রের হত্যা করে মনুষ্যত্বকে জলাঞ্জলি দেওয়ার বিরুদ্ধে গর্জে উঠতে হবে। ৩৯ তম বছরে নজরুল পার্ক উন্নয়ন সমিতি এবার এই আঙ্গিকেই পুজোর আয়োজন করছে।

 

[আরও পড়ুন: ‘তুমি তোমার জায়গাটা নিয়ে থাকো’, নেতাজি ইন্ডোরের অনুষ্ঠান থেকে মহুয়াকে ‘ধমক’ মমতার]

বাগুইআটি এলাকার এই পুজোর থিমের এবারের পোশাকি নাম ‘অসমাপ্ত’। গতবছর শিল্পী অভিজিৎ গণের ভাবনাতেই সেজে উঠেছিল মণ্ডপ। যেখানে দশভূজা হিসেবে দেখা গিয়েছিল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়কে (CM Mamata Banerjee)। মণ্ডপজুড়ে তৈরি হয়েছিল রাজ্যের অন্যতম সফল প্রকল্প লক্ষ্মীভাণ্ডার। এবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো এক জলন্ত ঘটনাকে থিম হিসেবে বেছে নিয়েছেন তিনি।

করোনা অতিমারী (Corona Pandemic) কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে শহর। তাই এবার যে পুজোয় দর্শনার্থীদের ঢল নামবে, তা বলাই বাহুল্য। শিল্পী চান, তাঁর থিমের নামের সঙ্গে বিষয় ভাবনাকে নিজেদের মতো করেই সাজিয়ে নিন দর্শকরা।

[আরও পড়ুন: নাচতে নাচতে হৃদরোগে আক্রান্ত হয়ে মঞ্চেই মৃত্যু শিল্পীর, হাততালি দিল দর্শক, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement