shono
Advertisement

চার আনায় রঙিন মাছ, এক লাখে মেলে পাখি, হরেক পোষ্যের বাহারি সম্ভার কলকাতার এই হাটে

অর্ডারে মিলবে এক লাখি পোষ্য।
Posted: 04:00 PM Sep 05, 2022Updated: 04:08 PM Sep 05, 2022

দীপালি সেন: বাজারে অচল চার আনা পয়সা। সেই চার আনার বিনিময়েই মিলবে বাড়ির নতুন সদস্য।  রং-বেরঙের পাখনা নিয়ে যে অ্যাকোয়ারিয়ামের জলে খেলে বেড়াবে। ঠিকানা, শ্যামবাজার পাঁচ মাথার মোড়ের কাছেই গ্যালিফ স্ট্রিটে রবিবাসরীয় পোষ্য হাট। পোশাকি নাম, বাগবাজার শখের হাট। সেখানে এক টাকায় চারটি গাপ্পি, লাল মলি, কালো মলি মাছ পাওয়া যায়। মানে প্রতিটির দাম পড়ছে সেই চার আনাই! এই দিয়ে শুরু। শেষ হয় লাখে, লাখেরও বেশিতে। পোষ্য হাটে এত দামে বিকিয়েছে ম্যাকাও পাখি। হাটে গেলেই দেখা মিলবে না একলাখি পোষ্যদের। মিলবে অর্ডারে।

Advertisement

গ্যালিফ স্ট্রিটে ঢোকার মুখেই রং-বেরঙের পাখির সম্ভার। বাগবাজার শখের হাট ব্যবসায়ী ওয়েলফেয়ার সমিতির যুগ্ম সম্পাদক দেবব্রত আকুলির কথায়, ‘‘পোষ্যদের মধ্যে সব থেকে বেশি ঘর পায় পাখিই।’’ ১০০ টাকায় মেলে ফিঞ্চ পাখির জোড়া। রকমভেদে দাম ২ থেকে ১০ হাজার পর্যন্ত পৌঁছয়। বদরীর দাম শুরু তিনশো থেকে। রং হিসাবে দাম জাভা স্প্যারোর। কালোর দাম ১২০০ থেকে ও সাদার দাম ২২০০ টাকা থেকে শুরু। ২৪০০ টাকায় ককাটেল, আট হাজারে জোড়া কনুর পাখি। সবচেয়ে দামি ম্যাকাও ও কাকাতুয়া। এক থেকে দেড় লক্ষ টাকায় ম্যাকাও বিক্রি হয়। কাকাতুয়ার দাম শুরুই হয় এক লক্ষ থেকে। একশোতেই মেলে ৪টে মুরগির ছানা বা এক জোড়া হাঁসের ছানা।

[আরও পড়ুন: ৭ ঘণ্টা তল্লাশির পর SSC নিয়োগ দুর্নীতিতে ইডি’র জালে আরও এক মিডলম্যান]

পোষ্যদের মধ্যে মেলে হাটে। স্পিচ, ল্যাব, হাস্কি, বিগেল, আরও কত কী। জার্মান স্পিচ-এর দাম শুরু ৪ হাজার থেকে। ল্যাব্রাডর ১২ হাজার, গোল্ডেন রিট্রিভার ২২ হাজার, বিগেল ১৮ হাজার এবং ৫৫ হাজার টাকা থেকে শুরু হচ্ছে হাস্কির দাম। প্রজাতি ও কতটা খাঁটি, তার উপর ভিত্তি করে বাড়ে দাম। হাটে মাছের জায়গাটি দেখলে মনে হয় যেন জলে রঙের খেলা চলছে।  আট টাকায় জেব্রা, ১৫ টাকায় উইডো, ২৫ টাকায় গোল্ডফিশ, ৬৫ টাকায় আরাকাস পাওয়া যায়। এক ডজন টাইগার ৮০ টাকায়। ফাইটারের দাম ১০০ টাকা এবং অ্যাঞ্জেলের দাম ২০০-২৫০ টাকা দিয়ে শুরু। বিকোয় ৫ হাজারি ফ্লাওয়ার হর্নও।

দু’শোয় পাওয়া যায় একজোড়া খরগোশ। ১০০ টাকায় সাদা ইঁদুর ও ৫০০-৬০০ টাকায় হ্যামস্টার। অনেকেই কোনও অনুষ্ঠানে ওড়ানোর জন্য পায়রা কেনেন। হাটে সেগুলির দাম ৫০ থেকে শুরু। বাড়িতে পোষা পায়রার দাম শুরু ১০০-২০০ টাকা থেকে। নাম, গিরিবাজ পায়রা। এরপর রকমভেদে বাড়তে থাকে দাম। হাটেই থাকে ৬-৭ হাজারের রামপুরী ও ৬-৮ হাজারের শাজাহানপুরী পায়রা। অর্ডারে মেলে একলাখি প্রমেরানিয়ান পায়রাও। পাওয়া যায় গাছের চারাও। ৩-৪ টাকায় নানা রঙের টাইমফুল থেকে ২০ হাজার টাকায় বনসাই আম গাছ। ৩০ টাকার মধ্যেই মেলে ২০-২৫ রকমের গাছের চারা।

[আরও পড়ুন: ট্রেন বাতিলের প্রতিবাদে রেল অবরোধ হুগলির একাধিক স্টেশনে, চূড়ান্ত ভোগান্তিতে যাত্রীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement