‘পেট্রল-ডিজেলে সেস কমায়নি, রাজ্যের ঘাড়ে বোঝা চাপাচ্ছে কেন্দ্র’, রাজস্বে ক্ষতি নিয়ে তোপ মমতার

09:32 PM May 23, 2022 |
Advertisement

গৌতম ব্রহ্ম: পেট্রল-ডিজেলের শুল্ক কমিয়েছে কেন্দ্র। জ্বালানির দাম কমানো নিয়ে রাজ্যের উপর রাজনৈতিকভাবে চাপ বাড়াচ্ছে বিজেপি (BJP)। কিন্তু কেন্দ্রের এই কর কমানোর যে একধরনের চালাকি এবং তাতে রাজ্যের উপর আর্থিক বোঝা চাপছে, তা এদিন স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, “কেন্দ্র সেস ওঠায়নি। কর কমিয়েছে। ফলে লোকসানের মুখে পড়েছে রাজ্য।”

Advertisement

পেট্রল-ডিজেলে ছাড় দিতে দিয়ে রাজ্যের কত টাকার ক্ষতি হল, তাও তুলে ধরলেন মুখ্যমন্ত্রী। বলেন, “পেট্রলে শুল্ক ছাড়  দেওয়ায় বাংলায় প্রতি লিটার পেট্রলের দাম সরাসরি ১ টাকা ৮০ পয়সা কমেছে। একইভাবে ডিজেলে কমেছে ১ টাকা ৩ পয়সা। আগে আমরা সেসে ১ টাকা ছাড় দিয়েছি। ফলে সবমিলিয়ে পেট্রলে লিটার পিছু আমরা ২ টাকা ৮০ পয়সা কম পাচ্ছি। ডিজেলে কম পাচ্ছি ২ টাকা ৩ পয়সা।”

[আরও পড়ুন: উল্টোডাঙা থেকে বিভিন্ন রুটের অটো বন্ধ, সপ্তাহের শুরুতে ভোগান্তির শিকার যাত্রীরা]

মুখ্যমন্ত্রী পরিস্কার করে দেন, শুল্ক কমানোর নাম করে আখেরে কেন্দ্র রাজ্যকে লোকসানের মুখে ফেলে দিচ্ছে। এটা যে ‘চালাকি’ তা স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী। বলেন, কেন্দ্রের শুল্কহ্রাসে পেট্রলে ২৭৩.৮ কোটি এবং ডিজেলে ৩৬৮.৩৭ কোটি টাকা ক্ষতি হয়েছে রাজ্যের। সেস বাবদ ক্ষতি হয়েছে আরও ৫০০ কোটির। সবমিলিয়ে রাজ্যে প্রায় ১১০০ কোটি টাকা ক্ষতি হয়েছে। 

Advertising
Advertising

এ প্রসঙ্গে বলতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের তোপ, “কেউ কেউ বলছেন, এই রাজ্যে এত টাকা কমিয়েছে, ওই রাজ্য অত টাকা কমিয়েছে। কিন্তু সেই বিজেপিশাসিত রাজ্যগুলো কেন্দ্রের কাছ থেকে কত টাকা পায়, আর আমরা কত টাকা পাই? আমাদের পাওনাই তো দেওয়া হয় না।” 

রাজ্যের ক্ষতির খতিয়ানের পাশাপাশি পেট্রল-ডিজেল থেকে কেন্দ্র কত টাকা লাভ করেছে, তারও বিস্তারিত তথ্য দিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতার দেওয়া তথ্য অনুযায়ী, ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত পেট্রল-ডিজেল থেকে কেন্দ্রের লাভ হয়েছে ৮০ লক্ষ ২৩ হাজার ৩২৪ কোটি টাকা। অথচ রাজ্যের পাওনা মেটানো হচ্ছে না বলে অভিযোগ বাংলার মুখ্যমন্ত্রীর। 

[আরও পড়ুন: ২৩ বছর পর কলকাতায় তিমিমুখী বিশাল বিমান, জানেন এয়ারবাসটির বিশেষত্ব?]

Advertisement
Next