কলকাতা হাই কোর্টের কড়া নির্দেশের জের, করোনা পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠক কমিশনের

07:37 PM Apr 14, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) পরিস্থিতিতে ভোট প্রচার নিয়ে কলকাতা হাই কোর্টের কড়া নির্দেশের পরের দিনই সর্বদলীয় বৈঠক ডাকল নির্বাচন কমিশন। আগামী শুক্রবার নির্বাচন কমিশনের অফিসে এই বৈঠকে রাজ্যের সব স্বীকৃত রাজনৈতিক দলকে ডাকা হয়েছে। দলগুলিকে একজন করে প্রতিনিধি পাঠাতে অনুরোধ করা হয়েছে। করোনাবিধি মেনে যাতে প্রচার (West Bengal Assembly Election 2021) হয়, এবং তার জন্য কী কী করণীয়, তা নিয়ে আলোচনা হতে পারে বৈঠকে। বৈঠকে থাকবেন এডিজি আইনশৃঙ্খলা জগ মোহন, রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম।

Advertisement

মঙ্গলবার করোনায় ২০ জনের মৃত্যু হয়, আক্রান্ত হন ৪,৮১৭ জন।একদিনের নিরিখে এখনও পর্যন্ত যা সর্বোচ্চ! এই পরিস্থিতিতে করোনা নিয়ে নির্বাচন কমিশনের গাইডলাইন নিয়ে ঢিলেমি নয়। রাজনৈতিক মিটিং মিছিলে যেন কোভিডবিধি মেনে চলা হয়। নয়তো কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানায় হাই কোর্ট। কলকাতা হাই কোর্টের এই নির্দেশ পৌঁছে গিয়েছে প্রতিটি জেলা শাসকের কাছে। নির্দেশ অনুযায়ী যে কোনও রাজনৈতিক জমায়েতে মাস্ক না পরলেই ব্যবস্থা নিতে পারবে পুলিশ-প্রশাসন। হাই কোর্ট বলছে, “একজনের গা-ছাড়া মনোভাবের জন্য অন্যের জীবনকে অনিশ্চয়তার মুখে ফেলা যাবে না।”

[আরও পড়ুন: নববর্ষ কি শুধুই হিন্দুদের? পয়লা বৈশাখের শুভেচ্ছাতেও বিভাজনের চেষ্টা দিলীপের]

রাজনৈতিক মিটিং মিছিলে কোভিডবিধি মানা হচ্ছে না। যে কারণেই রাজ্যে সংক্রমণের হার ঊধ্বর্মুখী। এমনই যুক্তিতে জোড়া জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। নীতীশ দেবনাথ এবং শংকর হালদার নামে  দু’জন জনস্বার্থ মামলা দায়ের করেন ২৬ মার্চ। যার প্রেক্ষিতে মঙ্গলবার কড়া নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। হাই কোর্টের বক্তব্য, মিটিং, মিছিলে সকলে করোনাবিধি মানছেন কি না তা নিশ্চিত করার দায়িত্ব প্রতিটি জেলার জেলাশাসকের। প্রয়োজনে জেলাশাসককে পুলিশ প্রশাসনের সহায়তা নেওয়ারও নির্দেশে দিয়েছে বিচারপতি বি রাধাকৃষ্ণণ এবং অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

প্রতিটি রাজনৈতিক দলের কাছেও হাই কোর্টের নির্দেশ গিয়েছে। আরজি করা হয়েছে, প্রতিটি সভায় উপস্থিত সমর্থকরা যেন মাস্ক পরেন সে দিকে নজর রাখতে হবে। জেলার নির্বাচন আধিকারিকরা রাজনৈতিক দলগুলিকে বুঝিয়ে দেবেন, কীভাবে করোনাবিধি মেনে প্রচার করতে হবে। এবং করোনাবিধি অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে রাজনৈতিক দলগুলিকেও।

[আরও পড়ুন: পয়লা বৈশাখে দর্শকদের ‘সারপ্রাইজ’ দেবেন দেব, জিৎ! নতুন বছরে কী উপহার ভক্তদের?]

Advertisement
Next