Advertisement

গণনায় কারচুপির অভিযোগ, নন্দীগ্রামে ভোটের ফলকে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টে মমতা

09:58 PM Jun 17, 2021 |
Advertisement
Advertisement

শুভঙ্কর বসু: নন্দীগ্রামে নির্বাচনী লড়াই এবার উচ্চ আদালতে। একুশের নির্বাচনে হাই ভোল্টেজ এই কেন্দ্রে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বনাম শুভেন্দু অধিকারীর ভোটযুদ্ধে হার হয়েছিল নেত্রীর। মাত্র ১৯০০ ভোটের ব্যবধানে জিতেছিলেন বিজেপির হেভিওয়েট প্রার্থী শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এবার সেই ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) মামলা দায়ের করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। বিচারপতি কৌশিক চন্দের সিঙ্গল বেঞ্চে মামলাটি দায়ের করা হয়েছে। শুক্রবার সেই আবেদনের শুনানি।

Advertisement

গত ২ মে, রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়। সকলের নজর ছিল নন্দীগ্রামের মতো স্পর্শকাতর কেন্দ্রের ফলাফলের দিকে। কারণ, সেখান থেকেই এবারের ভোটে প্রার্থী হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গণনা শুরুর প্রথমদিকে তিনি এগিয়ে ছিলেন। কিন্তু দিনশেষে দেখা যায়, ১৯০০ ভোটের ব্যবধানে হার হয়েছে  তাঁর। শেষমুহূর্তে জিতে গিয়েছেন শুভেন্দু অধিকারী। এরপরই মুখ্যমন্ত্রী ফলাফলের স্বচ্ছতা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন। জানিয়েছিলেন, এই রায় তিনি মাথা পেতে নিলেও, সন্দেহ রয়েছে। প্রয়োজনে সুপ্রিম কোর্টের দ্বারস্থও হতে পারে দল। এরপর তিনি পুনর্গননার আবেদন জানিয়েছিলেন নির্বাচন কমিশনের (Election Commission) কাছে। কিন্তু তা খারিজ করে দেয় কমিশন। 

[আরও পড়ুন: করোনা চিকিৎসায় সর্বস্বান্ত, আকাশছোঁয়া বিল মেটাতে বাড়িই বিক্রি করলেন রাজারহাটের বাসিন্দা]

এরপরই হাই কোর্টের দ্বারস্থ হলেন মমতা। শুক্রবার মামলাটির শুনানি হবে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে। জানা গিয়েছে, বিচারপতি কৌশিক চন্দের এজলাসে বিশেষ মামলা হিসেবে বিবেচিত হবে এটি। শুক্রবার দিনের প্রথম মামলা হিসেবে এর শুনানি হবে। এই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে আদালতের তরফে। রাজ্যের হয়ে কে সওয়াল করবেন, তা এখনও জানা যায়নি। তবে নির্বাচন পরবর্তী সময়ে নন্দীগ্রাম নিয়ে আইনি লড়াই ফের একটা বড় ইস্যু হতে চলেছে বঙ্গ রাজনীতিতে, তা বলাই বাহুল্য়।

[আরও পড়ুন: কলকাতায় বেপরোয়া গাড়ির নম্বরপ্লেটের ছবি তুলতে বসছে আরও CCTV ক্যামেরা]

Advertisement
Next