Advertisement

রাজ্যের DGP নিয়োগ সুপ্রিম কোর্টের পরামর্শ মেনে হয়নি, অভিযোগ তুলে রিপোর্ট তলব ধনকড়ের

03:58 PM Jun 03, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রাজ্য প্রশাসনের কাজ নিয়ে আপত্তি তুলে রিপোর্ট তলব করলেন রাজ্যপাল। এবার ইস্যু, রাজ্য পুলিশের ডিজি নিয়োগ পদ্ধতি। এই পদ্ধতি সুপ্রিম কোর্টের রায়ের পরিপন্থী, এই অভিযোগ তুলে এবার ডিজি বীরেন্দ্রর নিয়োগ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সরকারের কাছে রিপোর্ট চাইলেন জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। একাধিক টুইটে তিনি কার্যত নিয়োগের পদ্ধতি তুলে ধরেন। রাজ্যপালের এই নতুন টুইট ফের রাজ্য প্রশাসনের সঙ্গে নতুন করে সংঘাত তৈরির ইঙ্গিত, তা বলাই বাহুল্য।

Advertisement

এই মুহূর্তে রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র (DG Virendra)। মাঝে ভোটের সময়ে নির্বাচন কমিশনের নির্দেশে তিনি অন্য দায়িত্বে ছিলেন। ভোটপর্ব মিটতেই ফের তাঁকে স্বপদে ফেরানো হয়েছে। এবার তাঁর নিয়োগ পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে দিলেন রাজ্যের সাংবিধানিক প্রধান জগদীপ ধনকড়। ২০০৬ সালে সুপ্রিম কোর্টের একটি পর্যবেক্ষণের কথা তিনি উল্লেখ করেছেন টুইটে। ওই পর্যবেক্ষণ বলছে, রাজ্যের ডিজিপি অবসর নেওয়ার ৩ মাস আগে তা কেন্দ্রকে জানানো নিয়ম। তারপর UPSC প্যানেল থেকে নতুন কাউকে ডিজিপি পদে নিয়োগ করা হয়। কিন্তু তাঁর অভিযোগ, বীরেন্দ্রর নিয়োগের ক্ষেত্রে এই নিয়ম মেনে চলা হয়নি। তাই কীভাবে তাঁর নিয়োগ হয়েছে, তার বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন তিনি।

[আরও পড়ুন: কেমন আছেন মুকুলপত্নী? ফোন করে খোঁজ নিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি]

নিয়মগুলির উল্লেখ করে ধনকড়ের দাবি, ২০১৯ সালে পশ্চিমবঙ্গে ডিজিপি বীরেন্দ্রর নিয়োগ হয়। কিন্তু তাতে শীর্ষ আদালতে নির্ধারিত নিয়মগুলি মানা হয়নি। শুধু আজই নয়, এর আগে ডিজি বীরেন্দ্রকে নিয়ে একাধিক আইনি প্রশ্ন তুলেছিলেন রাজ্যপাল। তাঁকে রাজভবনে তলবও করেছিলেন। তাতে রাজ্যের পুলিশ প্রশাসনকে অপমান করা হচ্ছে বলে সরব হন মুখ্যমন্ত্রী নিজে। ফের সেই একই প্রসঙ্গে আবারও রাজ্যকে কার্যত চ্যালেঞ্জ করে রিপোর্ট চাইলেন রাজ্যপাল। এই সংঘাত আবার কোন পথে মোড় নেয়, সেটাই দেখার।

[আরও পড়ুন: অভিষেক-শুভ্রাংশু সাক্ষাৎ নিয়ে মুখ খুললেন দিলীপ, কী বলছেন বিজেপির রাজ্য সভাপতি?]

Advertisement
Next