Advertisement

শুধু খেতেই নয়, রূপচর্চাতেও উপকারী চকোলেট, বাড়িতেই বানিয়ে ফেলুন চকো-ফেসপ্যাক

04:48 PM Jun 20, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারীর তাণ্ডবে বন্ধুদের সঙ্গে হ্যাংআউট কিংবা ঘুরতে যাওয়া এখন স্বপ্ন! ডেটিং কিংবা কোনও অনুষ্ঠান বাড়ি যাওয়ার আগেও দু’বার ভাবতে হয়। কিন্তু তাই বলে কী ত্বকের যত্ন নেওয়া ছেড়ে দেবেন? তা তো নয়। পার্লারে না গিয়েও মুখের কালো দাগ কিংবা হারানো সৌন্দর্য ফিরিয়ে আনতে পারবেন একনিমেষেই। ত্বকের জেল্লা ফেরানোর উপকরণটি রয়েছে আপনার হাতের সামনেই। শুধু সেটি টপ করে মুখে না পুরে বানিয়ে ফেলতে হবে ফেসপ্যাক। উপকরণটি হল চকোলেট (Chocolate)। 

Advertisement

চকোলেটের নাম শুনলেই যেমন জিভে আসে জল, তেমনি রুপচর্চার ক্ষেত্রেও খুবই উপকারী এটি। এর মধ্যে রয়েছে ফাইটোকেমিক্যালের মতো পলিফেনল, যার মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। যা ত্বকের কোমলভাব সুরক্ষিত রাখে। শুধু তাই নয়, চকোলেটে থাকা বিভিন্ন উপাদান সহজেই ত্বককে উজ্জ্বল করে তোলে। বলিরেখা থেকেও মুক্তি দেয়। তাই খাওয়ার পাশাপাশি রুপচর্চার ক্ষেত্রেও আজকাল চকোলেটের ব্যবহার বেড়েছে।

[আরও পড়ুন: রসনাতৃপ্তি ছাড়াও ত্বকের যত্নে ব্রহ্মাস্ত্র আম, কীভাবে ব্যবহার করবেন?]

এবার নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে, কীভাবে রূপচর্চার কাজে লাগাবেন এই অতি লোভনীয় ডেসার্টটিকে? খুব সহজ। বাড়িতে বসেই বানিয়ে ফেলুন চকো-প্যাক। বাজারে নানরকম চকোলেট ফেসপ্যাক পাওয়া যায় ঠিকই। তবে বাড়ির তৈরি প্যাক ব্যবহার নিঃসন্দেহে বেশি উপকারী। রূপচর্চায় চকোলেট ব্যবহারের  তিনটি পদ্ধতি রয়েছে। 

  • দুধ ও ডার্ক কোকোর সঙ্গে যে কোনও ক্লিনজার ভাল করে মেশালেই তৈরি হবে চকোলেট ক্লিনজার। ক্লিনজার (cleanser) ব্যবহার করা যে কোনও ত্বকের জন্য খুবই উপকারী। ক্লিনজার ব্যবহারে ত্বকের ভিতরের ময়লা পরিষ্কার হয়ে যায়। ফলে ত্বক হয়ে ওঠে মোলায়েম, সতেজ।
  • স্ট্রবেরি চূর্ণের সঙ্গে কোকো বিনস পাউডার মিশিয়ে তৈরি হবে স্ক্রাব। অর্থাৎ স্ক্রাব হিসেবে চকোলেট ব্যবহার করলেও উপকার পাবেন।
  • আবার মুলতানি মাটির সঙ্গে চকোলেট পাউডার মেশালে ভাল প্যাক তৈরি হয়। খরচও বেশি নয়। 

কোকো-সমৃদ্ধ ফেসপ্যাকের সাহায্যে সেলুলার মেটাবলিক প্রক্রিয়ায় (cellular metabolic process)  বলিরেখা দূর হয়। একইসঙ্গে এটি ত্বকের মধ্যে ব্যাকটেরিয়াকে বিনাশ করে কালো ছোপ তুলতে সাহায্য করে। ফিরে আসে হারানো জেল্লা।

[আরও পড়ুন:সিল্কের মতো মসৃণ চুল চান? ঘরোয়া উপকরণেই তৈরি করে ফেলুন কন্ডিশনার]
Advertisement
Next