Advertisement

মুখে সাবান মাখলে ত্বক নষ্ট হয়ে যায়? ভুল ভাঙাল এই স্কিনকেয়ার ব্র্যান্ড

01:14 PM May 14, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বডিওয়াশ-ফেসওয়াশের এই জমানায় সাবানের প্রয়োজনীয়তা প্রায় যেন বা ফুরিয়ে এসেছে বেশ কয়েক বছর। লোকের বিশ্বাস, হাতে-গায়ে সাবান মাখলে তা-ও চলে, কিন্তু মুখে সাবান! নৈব নৈব চ। স্কিন খারাপ হয়ে যাবে যে!

Advertisement

প্রচলিত এই ‘মিথ’-কে ভাঙতেই গত বছর জন্ম স্কিনকেয়ার ব্র্যান্ড ‘স্ক্রাব ন্যাচারাল্‌স’-এর। এর ফাউন্ডার এবং কো-ওনার দেবযানী রায় চৌধুরীর ব্রেনচাইল্ড এই সংস্থাটির স্পেসালাইজেশন হল ‘সোপ’ অর্থাৎ সাবান, যা নির্দ্বিধায় মুখেও ব্যবহার করা যায়। পার্শ্ব প্রতিক্রিয়ার ছটাক মাত্র ভয় নেই।

Advertising
Advertising

দেবযানীর কথায়, ‘এখনকার এই ব্যস্ত জীবনে আমরা চাইলেও কোনও ক্লে মাস্ক ব্যবহার করার সময় করে উঠতে পারি না। ত্বক পরিস্কার করা ছাড়াও দৈনন্দিন যেটুকু বাড়তি যত্ন দাবি করে আমাদের স্কিন, তারই জোগান দেবে আমাদের তৈরি সাবান। আমাদের প্রত্যেকটি সাবানে ব্যবহার করা হয় ন্যাচারাল ইনগ্রেডিয়েন্টস বা প্রাকৃতিক উপকরণ। যেমন– শিয়া বাটার, ম্যাঙ্গো বাটার, অলিভ অয়েল, এসেন্‌শিয়াল অয়েল, কোকোনাট অয়েল, ভিটামিন ই– যা সব ধরনের ত্বকের ক্ষেত্রেই কার্যকর ও নিরাপদ।’ আলাদা আলাদা ত্বকের প্রয়োজন ও সমস্যা অনুযায়ী স্ক্রাব ন্যাচারাল্‌সের পশরায় রয়েছে নির্দিষ্ট সাবান।

দেবযানী রায় চৌধুরী ও অনিরুদ্ধ দাস

 

রয়েছে রোজ পেটাল সোপ (সাধারণ থেকে শুষ্ক ত্বকের জন্য তৈরি এই সাবানে পাওয়া যাবে ‘ন্যাচারাল অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টি’ যা রোজেসিয়া ও একজিমার মতো সমস্যার মোকাবিলা করতে পারে), চারকোল সোপ (এর অ্যান্টি-ফাংগাল, অ্যান্টি- ইনফ্লামেটারি, অ্যান্টি-অক্সিডেন্ট প্রপার্টি তৈলাক্ত ত্বকের জন্য বিশেষভাবে উপযোগী), ফুলার্স আর্থ ক্লে অ্যান্ড স্যাফরন সোপ (তৈলাক্ত ত্বকের জন্য বিশেষভাবে তৈরি এই সাবান ত্বকের তেলতেলে ভাব দূর করে, ব্রণ ও ব্রেকআউট প্রতিরোধ করে), রেনবো সোপ (শুষ্ক ত্বকের জন্য তৈরি গোট মিল্কের পুষ্টিতে ভরপুর এই সাবান ‘ন্যাচারাল এক্সফোলিয়েন্ট’-এর কাজ করে। এতে থাকা ভ্যানিলা অয়েল প্রতিরোধ করে ফাইন লাইন্‌স ও বলিরেখা), ফ্রেঞ্চ ক্লে সোপ (ত্বক ডিটক্সিফাই করে, মরা কোষ খসিয়ে দেয়, পাশাপাশি অ্যাকনে জাতীয় সমস্যাতেও উপেযাগী এই সাবান, সঙ্গে রয়েছে অ্যাভোকাডো অয়েলের পুষ্টি), ব্রাজিলিয়ান ইয়েলো ক্লে সোপের (ব্লাড সারকুলেশন স্টিমিউলেট করে এই সাবান, ত্বকের তৈলাক্ত ভাব দূর করে আনে জেল্লা) মতো ৩৯টি চমকপ্রদ ভেরিয়েন্ট।

আগামী দিনে আসতে চলেছে আমন্ড, হানি অ্যান্ড ওটমিল সোপ। প্রত্যেকটিই হ্যান্ডমেড সোপ। যা ত্বকের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি দেবে বাড়তি পুষ্টি ও জেল্লা। রয়েছে এসেনশিয়াল বডি মিস্ট ও ফ্র‌্যাগ্রেন্স লঞ্চ করার পরিকল্পনা। দেবযানীর এই কাজে বিশেষভাবে তাঁকে সাহায্য করছেন স্বামী অনিরুদ্ধ দাস। আপাতত ইন্সটাগ্রাম, ফেসবুক পেজ ও কলকাতার ১১টি ক্যাফে ও স্টোরে পাওয়া যাচ্ছে ‘স্ক্রাব ন্যাচারালস’-এর প্রোডাক্ট। এই মাসের শেষে আরও প্রায় দশটি জায়গায় পাওয়া যাবে দেবযানীর প্রোডাক্ট।

স্কিনের সমস্যা অনুযায়ী কোন সাবান আপনি নির্বাচন করবেন– সেই পরামর্শের জন্য যোগাযোগ করা যেতে পারে দেবযানীকে। সাবানের দাম ১৫০ থেকে ৩৫০ টাকার মধ্যে। সোপের সম্ভারে অনাবিল হোপ মিশিয়ে দিয়েছেন দেবযানী তাঁর আন্তরিক উদ্যোগের মধ্যে দিয়ে।

কনট্যাক্ট: ৯৬৭৪৯১১২৩১/ ৮৬৯৭০১১২৩১।
ফেসবুক পেজ: scrubnaturals
ইন্সটাগ্রাম: scrub_naturals

Advertisement
Next