ত্বকে জেল্লা ফেরাতে চান? রোজ ঘুম থেকে উঠে মেনে চলুন এই ৫ নিয়ম

09:14 PM May 23, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশেষজ্ঞরা বলে থাকেন, ঘুম হল ত্বকের সবচেয়ে ভাল বন্ধু। ঠিকঠাক ঘুম হলে ত্বকের ছোটখাটো সমস্যা দূর হয়। এমনকী, রোজ সঠিকমাত্রায় ঘুম হলে ত্বকে বলিরেখাও পড়ে দেরিতে। তবে ঘুম থেকে উঠে যদি কিছু নিয়ম মেনে চলে যায়, তাহলে আপনার ত্বকে যেমন জেল্লা ফিরবে, তেমনি সতেজ হবে আপনার স্কিন।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

১) ঘুম থেকেই প্রথমে ভাল করে ঠান্ডা জলের ঝাপটা দিন চোখে, মুখে। ভেজা মুখে কিছুক্ষণ মাসাজ করুন। তারপর নরম তোয়ালে দিয়ে মুখ আলতো করে মুছে নিন। প্রয়োজনে ফেসওয়াশ ব্যবহার করতে পারেন।

২) রাতে শোয়ার সময় যেমন ময়েশ্চারাইজার বা নাইটক্রিম ব্যবহার করা খুবই দরকার। তেমনি, ঘুম থেকেও উঠে হালকা ময়েশ্চাইরাইজার ব্যবহার করুন। যাদের ড্রাই স্কিন তাঁরা অবশ্যই এটি করুন। এক্ষেত্রে অ্যালোভেরাযুক্ত ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

 

[আরও পড়ুন: সানস্ক্রিন মাখলেই ঘেমে যাচ্ছেন? এই ৪ উপায়ে দূর করুন সমস্যা]

৩) গোলাপ জল ত্বকে আর্দ্রতা ধরে রাখতে খুব সাহায্য করে। তাই ঘুম থেকে উঠে গোলাপজলে তুলো ভিজিয়ে তা দিয়ে মুখ মুছে ফেলুন। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের জন্য এটি খুব কার্যকরী।

৪) তবে শুধুই ক্রিম মাখলে চলবে না। সকাল ঘুম থেকে উঠে এক টুকরো কাঁচা হলুদ খাওয়ার অভ্যাস করুন। খালি পেটে একগ্লাস জল পান করা মাস্ট। চেষ্টা করুন সকালে চা, বিনা চিনি দিয়ে পান করতে।

৫) বিছানায় বসেই হালকা কিছু ব্যায়াম সেরে ফেলুন। এক্ষেত্রে ক্লকওয়াইস ও অ্যান্টিক্লকওয়াইস ঘাড় ঘুরিয়ে ব্যায়াম করুন। এতে রক্তসঞ্চালন বাড়বে এবং ত্বক উজ্জ্বল হবে।

[আরও পড়ুন: ওটস খেলে ওজন কমে, মাখলে ফেরে ত্বকের জেল্লা, রূপচর্চার টিপস দিলেন বিশেষজ্ঞরা]

Advertisement
Next