চুল পড়ছে? খুশকি বেড়েই চলেছে? কারি পাতায় ফিরবে চুলের স্বাস্থ্য

08:36 PM Jun 16, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মারাত্মক রোদের তেজ। গরম বাড়ছে রোজ। চুলের দশা একেবারে যাচ্ছে তাই। তার উপর চুল পড়া, খুশকি, অকাল পক্কতার সমস্যা তো রয়েইছে! কিন্তু জানেন কি, এক পাতাতেই এসব সমস্যা দূর হবে খুব সহজেই। হ্যাঁ, কথা হচ্ছে কারি পাতার! দক্ষিণী ভারতের খাবারে যে পাতা থাকবেই। সেই কারি পাতা কিন্তু রূপচর্চা, বিশেষ করে চুলের স্বাস্থ্য ফেরাতে দারুণ কাজে আসে। কীভাবে কাজে লাগাবেন কারি পাতা? (curry leaves )

Advertisement

একটি পাত্রে নারকেল তেল নিয়ে তার মধ্যে কারি পাতা দিয়ে ফোটাতে থাকুন। পাতাগুলি যেন ভাল করে পুড়ে তেলের সঙ্গে মিশে যায়। তার পর এই মিশ্রণ ভাল করে ছেঁকে নিয়ে চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা রাখুন। শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাথায় লাগান। দেখবেন চুল তাড়াতাড়ি বাড়বে।

[আরও পড়ুন: মুখে সাবান মাখলে ত্বক নষ্ট হয়ে যায়? ভুল ভাঙাল এই স্কিনকেয়ার ব্র্যান্ড]

নানা কারণে আজকাল অল্প বয়সেই চুলে পাক ধরে। বিশেষ করে আমাদের ব্যস্ত লাইফস্টাইল। কারি পাতা কিন্তু এই সমস্যা দূর করে খুব সহজেই। তার জন্য নারকেলের সঙ্গে কারি পাতা ফুটিয়ে সেই তেল মাথায় সপ্তাহে অন্তত তিনদিন মালিশ করুন।

Advertising
Advertising

কয়েকটি কারি পাতা বেটে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণের মধ্যে টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি মাথার তালুতে লাগিয়ে নিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ২০ থেকে ২৫ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন কারি পাতার মাস্ক লাগালে চুলের ঘনত্ব বাড়বে।

তবে শুধু কারি পাতা লাগালেই চলবে না। খেতেও হবে। কীভাবে? নিয়মিত কারিপাতার চা খেলেও চুলের নানা সমস্যা থেকে নিস্তার পাওয়া যায়। জলে কয়েকটি কারিপাতা দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে তাতে লেবুর রস ও সামান্য মধু মিশিয়ে নিন। নিয়মিত এই চা পান করুন। চুলের স্বাস্থ্য ভাল রাখবে, চুল পাকার হাত থেকেও নিস্তার পাবেন।

[আরও পড়ুন: সানস্ক্রিন মাখলেই ঘেমে যাচ্ছেন? এই ৪ উপায়ে দূর করুন সমস্যা]

Advertisement
Next