shono
Advertisement

ফেসমাস্ক ব্যবহারের সময় এই ভুলগুলি করছেন? ত্বকের বারোটা বাজল বলে

উৎসবের মরশুমে এই টিপস্ আপনার কাজে লাগবেই।
Posted: 05:14 PM Oct 09, 2022Updated: 05:14 PM Oct 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুম ভাঙলে ব্যক্তিগত কাজ সেরে অফিস। আবার অফিস থেকে ফিরে বাড়ির কাজ। বহু কর্মব্যস্তরই দিন কাটে এভাবেই। দিনের শেষে নিজের জন্য তেমন সময় থাকে না। আর পার্লারে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা সময় কাটানো তো প্রায় হয়েই ওঠে না। তা বলে রূপচর্চা না করলে তো চলবে না। তাই চটজলদি ত্বকের জেল্লা ফেরাতে ফেসমাস্কেই কাজ সারেন অনেকে। কিন্তু জানেন কী আপনার ব্যবহারের ভুলে ফেসমাস্ক ত্বকের ক্ষতির মূল কারণ হয়ে উঠতে পারে। তাই জেনে নিন ফেসমাস্ক ব্যবহারের সময় কোন ভুলগুলি ভুলেও করবেন না।

Advertisement

  • অনেক সময় দেখা যায় ফেসমাস্ক বাছাইয়ের সময় ত্বকের প্রকৃতির কথা আমরা খেয়ালই করি না। ধরুন যাঁর শুষ্ক ত্বক তিনি তৈলাক্ত ত্বকের জন্য উপযোগী ফেসমাস্ক ব্যবহার করছেন। তাতে লাভ তো দূর। পরিবর্তে ত্বকের ক্ষতিই হবে বেশি।
  • ফেসমাস্ক ব্যবহারের প্রথম শর্ত মুখ পরিষ্কার থাকতে হবে। অনেককেই দেখা যায় মুখ পরিষ্কার না করেই ফেসমাস্ক ব্যবহার করেন কেউ কেউ। সেক্ষেত্রে ফেসমাস্ক দিয়ে ত্বকের জেল্লা ফেরা কার্যত অসম্ভব। তাই অবশ্যই ফেসমাস্কের সুফল পেতে আগে ভাল করে জল কিংবা ফেসওয়াশ ব্যবহার করে মুখ পরিষ্কার করে নিন।

[আরও পড়ুন: সাবধান! কন্ডিশনার ব্যবহারের সময় ভুলেও এই কাজগুলি করবেন না]

  • কখনও নোংরা হাতে ফেসমাস্ক ব্যবহার করবেন না। কারণ, ফেসমাস্কই যদি অপরিষ্কার হয়ে যায় তবে তা আপনার ত্বক পরিষ্কার করবে কীভাবে?

  • কেউ কেউ একসঙ্গে একের বেশি ফেসমাস্ক ব্যবহার করেন। ভাবেন হয়তো বেশি লাভ পাওয়া যাবে না। তাতে লাভ নেই মোটেই। পরিবর্তে নির্দিষ্ট সময় অন্তর একটি করে ফেসমাস্ক ব্যবহার করুন। তাতেই মিলবে উপকার।
  • ভুল মাপের ফেসমাস্ক ভুলেও ব্যবহার করবেন না। প্রয়োজনে ছুরি দিয়ে কেটে নিজের মুখের মাপে করে নিতে পারেন। তাতেই মিলবে লাভ।
  • কেউ কেউ শুধুমাত্র দিনের বেলা ফেসমাস্ক ব্যবহার করেন। ১৫ মিনিট পর মুখ ধুয়ে নেন। তাতেই ভাবেন কাজ হবে। কিন্তু জানেন কী, সব ফেসমাস্ক একইভাবে ব্যবহার হয় না। কোনও কোনও ফেসমাস্ক রাতভরও লাগিয়ে রাখতে হয়। তাই ব্যবহারের আগে ভাল করে জেনে নিন নিয়মবিধি।

  • অনেকেই ফেসমাস্ক ব্যবহারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলে যান। এই অভ্যাস যত তাড়াতাড়ি সম্ভব বদল করুন। নইলে ত্বকের বারোটা বাজল বলে।

[আরও পড়ুন: রান্নাঘরে থাকা যে কোনও জিনিস রূপচর্চায় ব্যবহার করছেন? ত্বকের দফারফা হতে বাধ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement