shono
Advertisement

সাবধান! ভুল পদ্ধতিতে ঘুমোলেও হতে পারে ব্রণ

জেনে নিন সুন্দর ত্বকের অধিকারী হতে চাইলে কোন কোন অভ্যাসে অবিলম্বে বদল আনা প্রয়োজন।
Posted: 04:21 PM Jan 15, 2023Updated: 04:25 PM Jan 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতে ঘুমোতে গেলেন। দেখলেন মুখচোখ একেবারে ঠিকঠাক। ভোরে ঘুম থেকে উঠলেন। আর তারপরই দেখলেন গালে ব্রণ। ব্যস! আয়নার সামনে দাঁড়িয়ে মনখারাপ। অনেকেই ভাবেন শুধুমাত্র জল কম খাওয়া কিংবা বেশি তেল মশলাযুক্ত খাবার খাওয়ার ফলে ব্রণ হচ্ছে। কিন্তু জানেন কী, ঘুমনোর আগে কিংবা ঘুমনোর সময় বিছানায় করা কিছু ভুলেই বাড়তে পারে ব্রণর সমস্যা। অবাক হচ্ছেন? ভ্রূ কুঁচকোবেন না। পরিবর্তে জেনে নিন সুন্দর ত্বকের অধিকারী হতে চাইলে কোন কোন অভ্যাসে অবিলম্বে বদল আনা প্রয়োজন।

Advertisement

বেশি খসখসে কিংবা নোংরা তোয়ালে দিয়ে মুখ ঘষবেন না। তা থেকে ব্রণর সমস্যা হতে পারে। অপরিষ্কার তোয়ালেও ভুলে ব্যবহার করবেন না। প্রতিদিন নিজের ব্যবহার করা গামছা কিংবা তোয়ালে ধুয়ে নিন। নইলে ব্রণর সমস্যা হতে পারে।

কোথাও বেড়াতে গেলে মেক আপ করতে ভালবাসেন বেশিরভাগ তরুণী। বেড়ানো হল। সুন্দর সাজগোজের জন্য প্রশংসাও পেলেন। সব কিছুর পর বাড়ি ফিরলেই ঘিরে ধরে ক্লান্তি। আর তখন মেক আপ তোলার কথা ভাবলেই যেন গায়ে জ্বর আসে অনেকের। এমন অভ্যাস কী আপনারও রয়েছে? তবে আজই সাবধান হোন। মেক আপ নিয়ে ঘুমনোর ফলে বাড়তে পারে ব্রণর সমস্যা।

[আরও পড়ুন: আপনার অজান্তেই ত্বক নষ্ট করছে মোবাইল, ল্যাপটপ! সমস্যা দূর করুন এই ৫ উপায়ে]

অনেকে আবার তেমন মেক আপ করেন না। তা সত্ত্বেও ব্রণর সমস্যায় ভোগেন। বিশেষজ্ঞদের মতে, তাঁরা বাইরে থেকে বাড়ি ফিরে ভাল করে মুখ পরিষ্কার করেন না। বাইরে ধুলোবালি থেকে ত্বকের সমস্যায় ভোগেন ওই মহিলারা।

প্রতিদিন আমরা আমাদের জামাকাপড় বদল করি। সেগুলি নিয়মিত কাচাকাচিও করি। কিন্তু বিছানার চাদর এবং বালিশের কভার প্রতিদিন বদলান না অনেকেই। বিশেষজ্ঞদের মতে, নিত্য ব্যবহার করা চাদর কিংবা বালিশের কভার থেকেও হতে পারে ত্বকের সমস্যা। গালে বেরতে পারে ব্রণ।

বর্তমান যুগে চুল পড়ার সমস্যায় ভোগেন অধিকাংশ মহিলা। চুলের পরিচর্চায় কেউ কেউ সারারাত মাথায় তেল মেখে ঘুমোন। পরদিন শ্যাম্পু করেন। এই অভ্যাসও কিন্তু ব্রণ হওয়ার আদর্শ কারণ হতে পারে বলেই মত বিশেষজ্ঞদের। তাই শ্যাম্পু করার আগে রাতভর তেল মাখবেন না। পরিবর্তে স্নানের ঘণ্টাদুয়েক আগে হট অয়েল ম্যাসাজ করে নিন।

বালিশে মুখ গুঁজে ঘুমনোর অভ্যাস রয়েছে অনেকের। তাঁদের ব্রণর সমস্যা বাড়তে পারে। এভাবে ঘুমনোর অভ্যাস আজই বদলান। নইলে বিপদ হতে পারে। বাড়তে পারে ব্রণর সমস্যা।

[আরও পড়ুন: চটজলদি ত্বকের জেল্লা ফিরে চান? রোজকার রূপচর্চায় রাখুন অ্যালোভেরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement