Advertisement

ওজন কমাতে চান? মনের সুখে খান এই সুস্বাদু খাবারগুলি

06:27 PM Jun 05, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওজন কমাতে ভাতের বিকল্প হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে ‘কিনওয়া’ (Quinoa)। বিশেষ এই দানাশস্য ওজন কমানোর পাশাপাশি শরীরকে রোগমুক্ত রাখতেও সাহায্য করে। বিশেষজ্ঞরা বলেন, এর মধ্যে ৯ ধরনের অ্যামিনো অ্যাসিড, প্রচুর পরিমাণে খনিজ এবং ফাইবার রয়েছে। কিন্তু যার এত উপকার তা কি খেতেও সমান সুস্বাদু হবে? যদি ঠিক মতো তৈরি করা যায় তাহলে নিশ্চয়ই হবে। কিনওয়া দিতে সুন্দর স্যালাডও হতে পারে, আবার কিং সাইজ বার্গারও হতে পারে।

Advertisement

হালকা কিছু খেতে চাইলে কিনওয়া স্যালাড (Quinoa salad) তৈরি করে নিতে পারেন। খুবই সোজা এই রেসিপি। শসা, টমেটো, পিঁয়াজ নিয়ে নিন। ইচ্ছে হলে তাতে একটু ভেজানো ছোলাও দিতে পারেন। এবার সবের সঙ্গে কিনওয়া সিদ্ধ মিশিয়ে তাতে দিন পছন্দের ড্রেসিং। ব্যস! আপনার স্যালাড তৈরি।

[আরও পড়ুন: আইসক্রিম মুখে দিলেই মিলবে চা-বিস্কুটের স্বাদ! চেখে দেখবেন নাকি?]

বার্গারের জন্য মন কেমন করছে, অথচ ডায়েটের খাতিরে খাওয়ার উপায় নেই। এমন অবস্থা যদি আপনার হয়ে থাকে। তাহলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন কিনওয়া বার্গার (Quinoa burger)। দোকানে এখন বার্গারের বান পাওয়াই যায়। প্যাটিটা কিনওয়া দিতে তৈরি করে নিতে হবে। কিনওয়ার সঙ্গে ডিম, চিজ এবং হালকা সঁতে করা কিছু সবজি মিশিয়ে নিন। তারপর তা ফ্রাই করে নিতে হবে। বার্গারের বানগুলি একটু সেঁকে নিতে পারেন। তারপর দু’টি বানের মাঝে লেটুস পাতা, কিনওয়া প্যাটি, ইচ্ছে হলে সস কিংবা মেয়ো দিয়ে খেয়ে নিতে পারেন।
ক্যাপসিকাম আর কিনওয়ার কম্বিনেশন খুব ভাল।

অন্যরকম কিছু খেতে চাইলে কিনওয়া স্টাফড বেল পেপার্স (Quinoa stuffed bell peppers) তৈরি করে ফেলতেই পারেন। লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম হলে দেখতে ভাল লাগবে। আর স্টাফিং তৈরি করতে নিতে হবে। কিনওয়ার সঙ্গে সিদ্ধ কাবলি ছোলা নিতে পারেন। তাতে কুচি করে কাটা ধনেপাতা, মশলা দিয়ে ভাল করে মিশিয়ে স্টাফিং করবেন। একটু অলিভ অয়েল দিতে পারেন স্টাফিংয়ে। এবার ক্যাপসিকামের ভিতরে তা ভালভাবে পুরে দিতে হবে। উপরে একটু চিজ ছড়িয়ে দিতে পারেন। একটি পাত্র ক্যাপসিকাম গুলি রেখে লো হিটে প্রায় ৪৫ মিনিটে ওভেনে রেখে দিতে হবে। তাতেই তৈরি হয়ে যাবে কিনওয়া স্টাফড বেল পেপার্স।

[আরও পড়ুন: মিক্সড ফ্রুটসের বদলে তীব্র গরমে চেখে দেখুন তরমুজের চাটনি, রইল রেসিপি]

 

 

Advertisement
Next