Advertisement

ষষ্ঠী থেকে জমে উঠুক পেটপুজো, মাছের বিরিয়ানি বানিয়ে মন জিতে নিন প্রিয়জনের

07:05 PM Oct 08, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো শুরু। পুজোয় কী কী করবেন তা নিয়েও প্ল্যান করা নিশ্চয়ই হয়ে গিয়েছে। অনেকেই এবার ঘরে বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে পুজো কাটাতে চান। আর তাই তো ঘরে রান্না করা খাবারের দিকেই ঝুঁকছেন সবাই। কিন্তু খাবারের মেন্যুতে নতুন কিছু না থাকলে কি আর জমে? তাই এবার ঘরেই ট্রাই করুন রেস্তরাঁর মতো রান্না। শুরু হোক ষষ্ঠী থেকেই। তৈরি করুন মাছের বিরিয়ানি।

Advertisement

কী কী লাগবে–

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

১ কেজি ভেটকি মাছ বা ইলিশ মাছ, ১ কেজি পেঁয়াজ, ১০০ গ্রাম সবুজ কাঁচা লঙ্কা, ৭০ গ্রাম রসুন, ৭০ গ্রাম আদা
২ টো লেবুর রস, ১ কাপ ধনে পাতা, ১ কাপ দই, নুন আন্দাজ মতো, ১ কেজি চাল, ৩ চামচ ঘি, ১ কাপ তেল
১/২ টমেটো, ১ চামচ হলুদ গুঁড়ো, পরিমাণমতো কাজু বাদাম ও কিশমিশ, ৩টে বড় এলাচ, ৩টে দারুচিনি, গরম মশলা আন্দাজ মতো। 

[আরও পড়ুন: পরমব্রতর পরিচালনায় পুলিশ অফিসারের চরিত্রে অঙ্কুশ, ‘অ্যান্টিডোট’ ছবিতে তাঁর সঙ্গী শুভশ্রী]

তৈরি করুন এভাবে–

প্রথমে আলাদা পাত্রে মাছের কারি তৈরি করে নিন। ২৫০ গ্রাম পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিন। একটি কড়ায় তেলের সঙ্গে ঘি গরম করুন এবং তাতে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজগুলি ভাল করে ভেজে নিন । এর মধ্য়ে কাজু ও কিশমিশ মিশিয়ে দিন। মাছে নুন ও হলুদ মাখিয়ে রাখুন এবার ২ চামচ তেল দিয়ে হালকা করে মাছগুলো ভেজে তুলে অন্য পাত্রে রেখে দিন। কড়াইয়ে অল্প তেল দিয়ে আগে থেকে ভাজা পেঁয়াজ বেটে নিয়ে তার সঙ্গে আদা বাটা, রসুন বাটা আর লঙ্কা বাটা দিয়ে দিন। ৩-৪ মিনিট মিশ্রণটি নাড়তে থাকুন। এবার তাতে টমেটো, দই এবং স্বাদমতো নুন যোগ করুন। কড়ায় তেল ছাড়া পর্যন্ত মিশ্রণটি ভাল করে কষে দিন। এবার তাতে ভাজা মাছ, ধনে আরা এবং লেবুর রস যোগ করে কষতে থাকুন।

 

কড়াইয়ে ঘি গরম করুন, তাতে ১/২ কাটা পেঁয়াজ দিন। এর মধ্য়ে এলাচ এবং দারচিনি দিন। এরপর তাতে জল ঝরিয়ে রাখা চাল যোগ করুন। এবার তাতে ১:২ অনুপাতে গরম জল যোগ করুন এবং চাল সেদ্ধ হওয়া পর্যন্ত বেশি আঁচে রাখুন। ১০ মিনিটের জন্য ভাত ঢাকা দিয়ে দিন। এই ভাতের ওপর গরম মশলা ছড়িয়ে দিন। এবার একটা বড় পাত্রে ভাতের একটি স্তর রাখুন। ওপর দিয়ে মাছের কারি দিয়ে দিন। এবার তারপর ভাজা পেঁয়াজ, কাজু ও কিশমিশ এবং অল্প গরম মশলা দিন। তারওপর আবার ভাতের একটি স্তর দিন। এইভাবে বিরিয়ানিটা সাজিয়ে নিন এবং ধনে পাতা ভাজা পেঁয়াজ, কাজু ও কিশমিশ এবং অল্প গরম মশলা দিয়ে সাজিয়ে নিন। ইচ্ছে করলে গোলাপজল দিতে পারেন। এরপর বিরিয়ানিটাকে ১ ঘণ্টা কম আঁচে দমে রেখে দিন।

[আরও পড়ুন: ‘আরিয়ান খানকে বাঁচাতে মাফিয়া পাপ্পু এসেছে’, হৃতিককে তীব্র আক্রমণ কঙ্গনার]

 

Advertisement
Next