shono
Advertisement

এবার ঘরেই বানিয়ে ফেলুন বিজয়ার মিষ্টি, রইল রসমালাইয়ের রেসিপি

ঘরে বানানো মিষ্টি দিয়েই আপ্য়ায়ণ করুন অতিথিদের।
Posted: 05:09 PM Oct 14, 2021Updated: 05:09 PM Oct 14, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিবারই তো দোকান থেকে কেনা মিষ্টি দিয়ে বিজয়ার আপ্যায়ণ সেরে ফেলেন। এবার না হয় একটু অন্যরকম হোক। ঘরেই বিজয়ার মিষ্টি বানিয়ে তাক লাগান অতিথিদের। রইল রসমালাইয়ের রেসিপি।

Advertisement

যা যা লাগবে—

ছানার জন্য-

ঘন দুধ- ২ লিটার চিনি – ২ কাপ

লেবুর রস বা ভিনেগার- ১/৪ কাপ

সিরার জন্য

চিনি-২ কাপ

জল-৪ কাপ

লেবুর রস বা ভিনেগার ১/৪ কাপ

মালাই/রস-এর জন্যঃ

দুধ/ ঘন দুধ- ১ লিটার

চিনি- ১/২ কাপ

এলাচ গুঁড়া

মিষ্টির জন্য

ময়দা ১/২ টেবিল চামচ

বেকিং পাউডার- ১/৪ চা চামচ

সুজি – ১ চ চামচ

ছানা

১ টেবিল চামচ

মিষ্টির জন্য-

প্রথমে ছানা তৈরির জন্য দুধ একবার জ্বাল দেয়া হয়ে গেলে লেবুর রস বা ভিনেগার দিয়ে ১ মিনিটের মত রেখে একটা পাতলা কাপড়ে জল ঝরাতে দিতে হবে, সঙ্গে সঙ্গে ঠান্ডা জল দিতে হবে। ভালো করে চেপে জল ঝরিয়ে নিন।

একটি বড় থালায় ছানাটা ভাল করে হাত দিয়ে মেখে নিতে হবে, যেন জমাট বেঁধে না থাকে। তারপর ময়দা, সুজি, বেকিং পাউডার ও চিনি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। এবার দু’হাতের তালু দিয়ে গোল করে ছোট ছোট আকারের মিষ্টি বানান।

পাশাপাশি একটি হাড়িতে সিরার জন্য জল ও চিনি ফোটাতে দিন। জল ফুটে উঠলে লেবুর রস বা ভিনেগার দিয়ে ছোট ছোট মিষ্টিগুলো হাড়িতে দিয়ে ঢেকে দিন। এলাচ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট এর মত ফুটিয়ে নিন। খেয়াল রাখবেন যেন বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়।

মালাই/রস বানানো-

অন্য একটি ননস্টিক পাত্রে দুধ জ্বাল দিতে থাকুন, মাঝারি আঁচে নেড়ে নেড়ে দুধ আরো ঘন করুন, দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত এমনভাবে নাড়ুন যেন নিচে লেগে না যায় এবং সর হয়ে না যায়। এরপর চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। রস ঠান্ডা করুন, তারপর মিষ্টিগুলো সিরা থেকে তুলে রসে মেশান। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে আরো ঠান্ডা করুন। পরিবেশনের আগে পেস্তা ও বাদাম কুচি করে দিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement