Advertisement

দিওয়ালিতে অতিথিদের চমকে দিতে বাড়িতেই বানান হায়দরাবাদি মটন বিরিয়ানি, রইল রেসিপি

09:14 PM Oct 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই দিওয়ালি। বাড়িতে তো অতিথিরা আসবেনই। রেস্তরাঁ থেকে খাবার অর্ডার না দিয়ে বরং এবার অতিথিদের চমকে দিন। বাড়িতেই তৈরি করে ফেলুন হায়দরাবাদি মটন বিরিয়ানি। (Mutton Biryani)

Advertisement

যা লাগবে-– ৫০০ গ্রাম পাঁঠার মাংস, ৫০০ গ্রাম বাসমতি চাল, ৩ টেবিল চামচ টক দই, ২ টো আলু, ৩ টি পেঁয়াজ, ১ টেবিল চামচ হলুদ গুড়ো, লঙ্কা গুড়ো আন্দাজমতো, ২ টেবিল চামচ ঘি, ২ টেবিল চামচ রসুন ও আদা বাটা, আধ কাপ দুধ, চিনি ও নুন আন্দাজমতো, পুদিনা পাতা।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

বিরিয়ানির মশলা বানানোর উপকরণ: শাহি জিরা ১ টেবিল চামচ, দারুচিনি ৪ টি, এলাচ ৫ টি, লবঙ্গ ৪ টি, মৌরি ১ টেবিল চামচ।

[আরও পড়ুন: রসগোল্লা, দই আর তেঁতুল জল! চেখে দেখেছেন অভিনব এই চাট?]

তৈরি করুন এভাবে–

তেল ছাড়া বিরিয়ানির মশলাগুলো ভাল করে ভেজে নিন। তারপর মশলাকে গ্রাইন্ডারে দিয়ে গুড়ো করে নিন।

 গরম মশলা, দই, আদা বাটা, রসুন বাটা, তেল দিয়ে ভাল করে মাংস মাখিয়ে ম্যারিনেট করুন। বাসমতি চালকে এলাচ, দারুচিনি, গোলাপ জল দিয়ে অর্ধেক সেদ্ধ করুন। একটি পাত্রে এক থেকে দু চামচ ঘি গরম করে তার মধ্য়ে পেঁয়াজ দিয়ে ভাল করে ভেজে নিন। এর মধ্য়ে গোল করে কাটা আলু দিয়ে ভাল করে ভেজে নিন। তারপর ম্যারিনেট করা মাংস ঢেলে দিন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। এরপর আধ কাপ দুধ ও অল্প পরিমাণ চিনি দিন। সেদ্ধ হওয়া বাসমতি চাল ঢেলে ভাল করে নাড়াতে থাকুন। এর উপর বিরিয়ানির মশলা ছড়িয়ে দিয়ে পাত্রটিকে ঢেকে রাখুন। অল্প আঁচে কিছুক্ষণ রান্না করুন। পুদিনা পাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন মটন বিরিয়ানি।

 

[আরও পড়ুন: মিষ্টি খেতে ভালবাসেন? কম সময়ে বাড়িতেই তৈরি করুন আপেল রাবড়ি, রইল রেসিপি]

 

Advertisement
Next