Advertisement

Recipe Of Immunity Boosting Drinks: ওমিক্রন রুখতে ম্যাজিকের মতো কাজ করবে এই পানীয়! দাবি গবেষকদের, কীভাবে বানাবেন?

10:36 PM Jan 12, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের করোনার ধাক্কায় ধুঁকছে গোটা দেশ। ক্রমশ ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ। কে যে কখন করোনা (Coronavirus) আক্রান্ত হবেন, তা বোঝাই দায়। এই পরিস্থিতিতে সকলেই চাইছেন সুস্থ থাকতে। একটু একটু করে চলছে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পর্ব। নিজের মতো করে কেউ করছেন যোগব্যায়াম তো কেউ করছেন প্রাণায়াম। খাদ্যাভ্যাসেও এসেছে বিপুল পরিবর্তন। খাদ্যাভ্যাসে বদল যখন হয়েছেই তখন রোজ সকালে ঘুম থেকে উঠে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এমন পানীয়ে চুমুক দিন।

Advertisement

হলুদের পুষ্টিগুণ অনেক। অ্যান্টি বায়োটিকের মতো কাজ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদের গুণ অপরিসীম। তাই হলুদ দিয়ে তৈরি পানীয়ের উপর চোখ বুজে ভরসা রাখতে পারেন। চলুন জেনে নেওয়া কীভাবে তৈরি করবেন এই পানীয়। একটি পাত্রে ২ চামচ জল নিন। তাতে ২টি তুলসি পাতা দিন। জলের মধ্যে তুলসি পাতা দিয়ে ফুটিয়ে নিন। ফুটে গেলে এবার তাতে ২০০ মিলিলিটার দুধ দিন। তার মধ্যে দিন কাঁচা হলুদ। ফুটে গেলে ছোট করে কাটা ১টি দারচিনি, একটি ছোট এলাচ, একটি লবঙ্গ, সামান্য কেশর, ১টি গোলমরিচ ওই পাত্রে দিন। অল্প আঁচে ৭-৮ মিনিট ফুটতে দিন। ফুটে যাওয়ার পর ছেঁকে নিন। এবার ঠান্ডা হয়ে গেলে তা খেয়ে নিন। 

Advertising
Advertising

[আরও পড়ুন: পরনে শুধু সাদা শার্ট, গয়নার মাঝে সুস্পষ্ট বক্ষবিভাজিকা, সুপারহট অবতারে পাওলি দাম]

হালিমের দানাও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, আয়রন, প্রোটিন, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম সমৃদ্ধ এই দানা ওমিক্রনকে রুখতে সাহায্য করে। চলুন এবার জেনে নিন হালিম দানা দিয়ে কীভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন? এক কাপে জল নিন। তাতে ৫-৬টি দানা সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে দানাগুলি ছেঁকে ফেলে দিন। এবার খালি পেটে ওই জলটি খেয়ে নিন। চাইলে এই দানাটি দইয়ের সঙ্গে মিশিয়েও খেতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, এই দু’ধরনের খাবার আপনার রোগ প্রতিরোধ বাড়াবে অনেকটাই। তার ফলে করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের হাত থেকে পেতে পারেন মুক্তি।

[আরও পড়ুন: পাবজি থেকে প্রেম, বাংলায় হানা দিয়ে ‘শত্রু’কে বিয়ে করলেন কন্নড় যুবতী]

Advertisement
Next