shono
Advertisement

মাত্র কয়েক মিনিটেই বাড়িতে বানিয়ে ফেলুন ছানার চপ, রইল রেসিপি

বিকেলের চায়ের আড্ডা জমিয়ে দিন ছানার চপে!
Posted: 10:02 PM Apr 11, 2022Updated: 10:38 PM Apr 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেউ বলেন ডিম ছাড়া ডেভিল, তো কেউ বলেন ছানার চপ। নাম যা হোক খেতে কিন্তু দারুণ সুস্বাদু। তৈরি করাও সহজ। তাই দোকানের নানা চপ না খেয়ে, বরং বাড়িতেই বানিয়ে ফেলুন ছানার ডেভিল!

Advertisement

যা যা লাগবে-

ছানা- ৫০০ গ্রাম, ছোলার ডাল- ১২৫ গ্রাম, ঘি বা মাখন- ৩ টেবিল চামচ, সরষের তেল- আন্দাজ মতো, কাঁচা লঙ্কা: ২টো, আদা কুচি- ১ টেবিল চামচ, কালো জিরে- ১ টেবিল চামচ, চিনি ও নুন- স্বাদ মতো

তৈরি করুন এভাবে-

প্রথমে পুর তৈরি করার জন্য ছোলার ডাল ভিজিয়ে রাখুন। তারপর ভাল ভাবে বেটে নিন। মাথায় রাখুন খুব মিহি করে ডাল বাটতে হবে। তারপর একটি কড়াইয়ে সামান্য ঘি বা মাখন দিয়ে তাতে কালো জিরে ফোড়ন দিন। এর মধ্যে কাঁচা লঙ্কা কুচি ঢেলে দিন। ইচ্ছে করলে অল্প হিংও দিতে পারেন। দিন আদা কুচি। মাঝারি আঁচে ভাল ভাবে রান্না করুন। ১৫-২০ মিনিট পরে নামিয়ে নিন। আলাদা পাত্রে ঢেলে রাখুন।

[আরও পড়ুন: চিকেন, মটন আর নয়, এবার বাড়িতেই বানিয়ে ফেলুন দইয়ের কাবাব! ]

এরপর ভাল ভাবে ছানাটা চটকে নিন। একটু নুন, লঙ্কা, ঘি বা মাখন দিয়ে ছানা মাখুন। একেবারে মিহি করে মাখবেন। তার পর এক চামচ ছানা মাখা হাতে নিয়ে চেপটে গোল গোল আকার দিন। এর মধ্যে আন্দাজমতো ডালের পুর ভরুন। এ বারে ডিমের মতো আকার দিন। এভাবে তৈরি করুন ছানার বল। কড়াইয়ে সরষের তেল গরম করে মাঝারি আঁচে ছানার বল ভেজে নিন। তৈরি ছানার চপ। চা- কফির সঙ্গে কিংবা ভাতের সঙ্গেও খেতে পারেন এই চপ।

[আরও পড়ুন: পরোটার ভিতর গুলাব জামুন! নতুন স্বাদের খাবার দেখে জিভে জল খাদ্যপ্রেমীদের, দেখুন ভিডিও]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement