রুটি বা পরোটার সঙ্গে নতুন কিছু খেতে চাইছেন? বানিয়ে ফেলুন সুস্বাদু দুধ পটল

08:42 AM May 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোজ রোজ একই রকম খাবেন কেন? রান্নাঘরে ঢুকে নতুন নতুন রেসিপি ট্রাই করার কিন্তু মজাই আলাদা। সঙ্গে চমক দিতে পারেন আপনার বাড়ির লোকদের। এই যেমন, পটল দিয়ে এতদিন সরষে পটল, পটলের দোরমা রান্না করেছেন। এবার ট্রাই করুন দুধ পটল। কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি। (Recipe)

Advertisement

যা যা লাগবে–

পটল ৫০০ গ্রাম , নুন ও চিনি আন্দাজমতো, ১ টি তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারুচিনি, গোটা জিরে, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো, কাঁচালঙ্কা, ঘি, গরম মসলা, সাদা তেল।

Advertising
Advertising

[আরও পড়ুন: গরম নয়, এবার স্যুপ খান ঠান্ডা! রইল সামার স্পেশ্যাল ৩ রেসিপি ]

তৈরি করুন এভাবে-

৫০০ গ্রাম পটলকে অল্প খোসা রেখে ছাড়িয়ে নিতে হবে প্রথমে। তারপর খোসা ছাড়ানো পটল ধুয়ে সামান্য নুন ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। তারপর কড়াইতে কিছুটা সাদাতেল গরম করে নিন। গরম হলে পটল দিয়ে ভেজে তুলে নিতে হবে। ওই তেলের মধ্যে ১ টি তেজপাতা, ৩ টে ছোট এলাচ, ৩ টে লবঙ্গ, দারুচিনি, ১ চামচ গোটা জিরে দিয়ে ফোড়ন দিয়ে দিন। এরপর এর মধ্যে ১ চামচ জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো দিয়ে অল্প উষ্ণজল ঢেলে ভাল করে নাড়াতে থাকুন। তারপর ভেজে রাখা পটল দিয়ে ২ মিনিট কষিয়ে নিন। এরপর এর মধ্যে এক কাপ মতো দুধ ঢেলে দিন। আন্দাজ মতো নুন ও চিনি দিন। কিছুক্ষণ ঢেকে রেখে রান্না করুন। এরপর ৪ টে কাঁচালঙ্কা, পরিমাণমতো গরম মসলা, অল্প ঘি দিয়ে মিশিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে রান্না করুন। তৈরি আপনার দুধ পটল। পরোটা বা রুটির সঙ্গে খেতে পারেন এই দুধ পটল।

[আরও পড়ুন: গরমের জ্বালা মেটাবে এই পাঁচ সুস্বাদু পানীয়, তৈরি করে ফেলুন বাড়িতেই, রইল রেসিপি]

Advertisement
Next