আমের ফুচকা থেকে ফিরনি! চেখে দেখতে এবার খাস কলকাতায় আম উৎসব

01:25 PM May 10, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: গ্রীষ্মকাল মানেই আমের মরসুম। কাঁচা আমের টক-ডাল থেকে শুরু করে হরেক ধরনের পাকা আম, বাঙালির পাত থেকে বাদ পড়ে না কিছুই। দাম যতই বাড়ুক, আম চাই আমজনতার। এবার আমজনতার মন কাড়তে খাস কলকাতায় হচ্ছে আম উৎসব। যেখানে থাকছে হরেক ধরনের আম। আবার আমের তৈরি নান পদও। তাহলে আর দেরি কেন, আমের স্বাদ নিতে তৈরি হন কোমর বেঁধে। কবে কোথায় হচ্ছে আম উৎসব, জানেন?

Advertisement

 

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

Advertising
Advertising

 

[আরও পড়ুন: পাশে মা-বাবা, বিকিনি পরে জন্মদিনের কেক কাটলেন আমিরকন্যা, ‘নির্লজ্জ’, কটাক্ষ নেটিজেনদের]

শহরে ইলিশ উৎসব, পিঠে-পুলিশ উৎসব নতুন নয়। মহামারী পরিস্থিতির আগে শহরের বিভিন্ন প্রান্তে আম উৎসবও হত। এবার সেই আম উৎসব হচ্ছে আমহার্স্ট স্ট্রিটে। এমনিতে এবার আমের ফলন কম। তার মধ্যেই আমহার্স্ট স্ট্রিটে পোস্ট অফিসের সামনে আগামী শনিবার হবে আম উৎসবের আয়োজন। সন্ধ্যা ছ’টা নাগাদ উদ্বোধন, চলবে রাত ১১টা পর্যন্ত। মূল উদ্যোক্তা কলকাতা পুরসভার ৩৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সোমা চৌধুরি ও প্রিয়াল চৌধুরি। উৎসবে থাকবে হরেক ধরনের আমের আয়োজন।

তাঁরা জানান, আম ফুচকা, আমের শরবত, আমের চপ, আম-দই, আম মিষ্টি ও আমের ফিরনি মিলবে। কাটা আম তো রয়েছেই। সব মিলিয়ে প্রায় হাজার কিলোর আম আসবে। গত দুই বছর কোভিডের কারণে উৎসব করা যায়নি। সেই হিসাবে এটি নবম বর্ষ। উদ্যোক্তাদের দাবি, হাজার চার-পাঁচ হাজার লোকের সমাগম হয়। কিন্তু কারও থেকে কোনওরকম টাকা নেওয়া হয়নি। সুষ্ঠুভাবে সবাইকে আম খাওয়াতে ১৬ থেকে ১৮টি কাউন্টার করা হবে।

[আরও পড়ুন: দিলীপকে ‘ব্ল্যাকআউট’ সুকান্ত-অমিতাভদের! নেপথ্যে কেন্দ্রীয় নেতৃত্বের বার্তা? গেরুয়া শিবিরে জোর জল্পনা]

প্রিয়াল খেলার মাঠের সঙ্গেও জড়িত। আমন্ত্রণ জানানো হয়েছে ইস্টবেঙ্গল, মোহনবাগান বা মহমেডান স্পোর্টিং ক্লাবকেও। উৎসবের উদ্বোধন করবেন মেয়র ফিরহাদ হাকিম।

Advertisement
Next