shono
Advertisement

সরস্বতীপুজোয় বাড়িতেই বানিয়ে ফেলুন বাসন্তী মালাই, রইল সহজ রেসিপি

খুব অল্প সময়েই তৈরি হয়ে যাবে এই মিষ্টি।
Posted: 09:30 PM Jan 23, 2023Updated: 09:30 PM Jan 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই সরস্বতীপুজো। কী পরবেন, কী খাবেন, তা নিয়ে ইতিমধ্য়েই নানা প্ল্য়ান। সকাল সকাল অঞ্জলি সেরে, স্পেশ্যাল পোশাকটি পরে কেউ দৌড় দেবে স্কুলে, তো কেউ কলেজে কিংবা অফিসে। আর এদিন তো হলুদ পরা বাধ্যতামূলক। তবে সকাল সকাল হলুদ দিয়ে স্নান, হলুদ পোশাকের বাইরে, হলুদ হলুদ মিষ্টিও খেতে পারেন, ভাবছেন এ আবার কীরকম ব্যাপার। আসুন, এবার না হয় বাড়িতেই তৈরি করে ফেলুন সরস্বতীপুজোর মিষ্টি। তৈরি করুন, বাসন্তী মালাই।

Advertisement

[আরও পড়ুন: সিঙাড়া থেকে ঘি, একাধিক দেশে নিষিদ্ধ হলেও ভারতে বেশ জনপ্রিয় এই পাঁচটি খাবার]

যা লাগবে-
এলাচ গুঁড়ো: আধ চা চামচ, চিনি: ২ কাপ, কেশর: এক চিমটে, ফুড কালার: সামান‍্য, পেস্তা: ৪-৫ টি, কাজু বাদাম : কয়েকটি, লেবুর রস: ১ চা চামচ
কর্নফ্লাওয়ার: ১ চা চামচ,

তৈরি করুন এভাবে-

প্রথমে একটি বড় থালায় ছানা মিহি করে ভাল করে মেখে নিন। কিছুক্ষণ রেখে দিন। লক্ষ্য রাখুন যেন ছানা মসৃণ। এ বার ছানা দিয়ে হাতের তালুর সাহায‍্য ছোট ছোট বল করে নিন। প্রত‍্যেকটি বল যেন সমান মাপের হয়। এ বার চিনির রস বানিয়ে নিন। একটি পাত্রে এক কাপ চিনি আর চার কাপ জল দিন। যত ক্ষণ না চিনি গলছে, ভাল করে ফোটাতে থাকুন। চিনি গলে চটচটে সিরা হয়ে এলে নামিয়ে নিন। এ বার সিরায় আগে থেকে বানানো ছানার বলগুলি ফেলে দিন। এ বার একটি হাঁড়িতে দুধ ফোটাতে বসান। দুধ ফুটে উঠলে আঁচ কমিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। দুধে কেশর, ফুড কালার, চিনি এবং এলাচ মিশিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে চিনির রস থেকে ছানার বলগুলি তুলে দুধে ফেলে দিন। ঠান্ডা করার জন‍্য ফ্রিজে প্রায় একঘণ্টা রেখে দিন। পরিবেশন করার আগে উপর থেকে কাজু এবং পেস্তা ছড়িয়ে দিন।

[আরও পড়ুন: মিষ্টি না কি তেতো! সুগারের রোগীদের মন মজেছে করোলা রসগোল্লায় ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement