Advertisement

মায়ের থেকে সংক্রমিত হতে পারে গর্ভের সন্তান? অ্যান্টিবডি নিয়ে জন্মানো শিশুকে ঘিরে চাঞ্চল্য

06:54 PM Nov 29, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গর্ভাবস্থায় মা করোনা আক্রান্ত হলেও সন্তান সুরক্ষিতই থাকে। গবেষণার পর এমন কথাই বারবার বলেছেন বিজ্ঞানীরা। এমনকী মায়ের থেকে গর্ভের সন্তান সংক্রমিত হয়েছে, এমনটা নিশ্চিত করে বলতে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)। কিন্তু এবার তৈরি হল সেই আশঙ্কাও। কারণ অ্যান্টিবডি নিয়েই ভূমিষ্ঠ হল শিশু।

Advertisement

জানা গিয়েছে, সেলিন এনজি-চ্যান নামের সিঙ্গাপুরের ওই মহিলা গত মার্চে করোনায় (Corona Virus) আক্রান্ত হয়েছিলেন। সেই সময় তিনি অন্তঃসত্ত্বা ছিলেন। পরে ভাইরাস মুক্ত হয়ে সুস্থও হয়ে ওঠেন। আর চলতি মাসেই সন্তানের জন্ম দেন। জন্মের পরই শিশুর শরীরের অ্যান্টিবডির (COVID-19 antibody) সন্ধান পান চিকিৎসকরা বলেই খবর। যা খানিকটা অবাকই করেছে তাঁদের।

[আরও পড়ুন: ঘরে সুগন্ধী ব্যবহারের ক্ষেত্রে এই ভুলগুলি আর নয়, জেনে নিন কী করা উচিত]

একটি সর্বভারতীয় ইংরাজি সংবাদমাধ্যমকে সেলিন জানান, তাঁর শরীর থেকেই গর্ভের শিশুর মধ্যে করোনার সংক্রমণ ছড়িয়েছিল। এমনটাই সন্দেহ করছেন চিকিৎসকরা। সে সময় তাঁর শরীরে করোনার খুব বেশি উপসর্গ লক্ষ্য করা যায়নি। কিন্তু অন্তঃসত্ত্বা অবস্থায় এমনটা হওয়ায় তাঁকে হাসপাতালেই ভরতি করা হয়েছিল। আড়াই সপ্তাহ পর সুস্থ হয়ে বাড়িও ফিরে যান। কিন্তু এতদিন পর সদ্যোজাতর শরীরে অ্যান্টিবডির সন্ধান পাওয়া বেশ অবাক করার মতোই ঘটনা। যদিও যে হাসপাতালে শিশুর জন্ম হয়েছে, তাদের তরফে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এর আগে বলা হয়েছিল, মা করোনা আক্রান্ত হলেও সন্তানের জন্য তাঁর স্তন্যদুগ্ধ একেবারে সুরক্ষিত। এমনকী কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষক গত অক্টোবরেই জানিয়েছিলেন, মায়ের থেকে গর্ভের শিশু আক্রান্ত হওয়া বিরল ঘটনা। সেখানে করোনাজয়ী মায়ের সন্তানের শরীরে অ্যান্টিবডি মেলা গবেষণার নতুন দিক খুলে দিল বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। তবে এ ঘটনা যে বিরল, তা মেনে নিচ্ছেন চিকিৎসকরাও। তাই খামোখা গর্ভবতী মহিলাদের দুশ্চিন্তা না করারই পরামর্শ দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: প্রতারণা রুখতে ‌আমাজনের মতো স্বদেশি ই–কমার্স সংস্থা তৈরিতে জোর, এবার কমিটি গঠন কেন্দ্রের]

Advertisement
Next