shono
Advertisement

কোভিড টিকা নিলে বন্ধ্যাত্বকরণের আশঙ্কা? জবাব দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

আর কী জানালেন মন্ত্রী?
Posted: 09:36 PM Jan 14, 2021Updated: 09:36 PM Jan 14, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝে আর মাত্র একদিন। তারপরেই দেশজুড়ে শুরু হবে কোভিডের টিকাকরণ (COVID-19 Vaccine) কর্মসূচি। অথচ এই টিকা নিয়ে মানুষের মনে প্রশ্নে শেষ নেই। পাল্লা দিয়ে বাড়ছে গুজবও। আর এই গুজব এতটাই ভয়ানক যে দেশবাসীর একাংশ কোভিড (Corona Virus) টিকা নিতেই চাইছেন না। এমন আবহে দেশবাসীকে আশ্বস্ত করতে হাল ধরলেন খোদ স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। বৃহ্স্পতিবার টুইট করে কোভিড ভ্যাকসিন সংক্রান্ত কয়েকটি প্রশ্নের জবাব দিলেন তিনি।

Advertisement

প্রথম প্রশ্ন, কোভিড ভ্যাকসিনের কীধরণের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে?
জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী লিখেছেন, অন্যা্ন্য আর পাঁচটি টিকার মতোই এর সামন্য পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। ভ্যাকসিন নেওয়ার পর কারোর-কারোর হালকা জ্বর, গা-হাত-পা ব্যথা হতে পারে। যা আবার নিজে থেকেই সেরে যাবে।

[আরও পড়ুন : টাকার অভাবে আটকে লিভার ট্রান্সপ্লান্ট, খুদের চিকিৎসায় আর্থিক সাহায্য করুন আপনিও]

দ্বিতীয় প্রশ্ন, ভ্যাকসিন থেকে কি করোনা হতে পারে?
জবাবে হর্ষ বর্ধন জানান, ভ্যাকসিন নেওয়ার পর করোনা আক্রান্তর হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। টিকা নেওয়ার পর সামান্য জ্বর আসতে পারে, সেটাকে করোনার সঙ্গে গুলিয়ে ফেললে চলবে না। তবে এটা হতে পারে, টিকা নেওয়ার আগে সেই মহিলা বা ব্যক্তি করোনা সংক্রমিত হয়েছেন, পরে সেই উপসর্গ দেখা দিতে পারে।

তৃতীয় প্রশ্ন, কোভিড টিকা কি বন্ধ্যাত্বের কারণ হতে পারে?
কেন্দ্রীয় মন্ত্রীর জবাব, কোভিড টিকা নেওয়ার সঙ্গে বন্ধ্যাত্বকরণের কোনও সম্পর্ক নেই। দয়া করে এ ধরণের গুজব ছড়াবেন না।

[আরও পড়ুন : ছক ভাঙলে চেনা ওষুধেও অসুখের হাতছানি! ডাক্তারি নিয়ম মানছেন তো?]

ইতিমপূর্বে করোনার টিকার সুরক্ষা, পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বারবার আশ্বস্ত করেছেন নীতি আয়োগ, আইসিএমআর ও স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা। নিশ্চিন্ত করেছেন প্রধানমন্ত্রীও। তাতেও গুজব বা আতঙ্ক কোনওটাই কমছে না। তাই এবার শেষবেলায় হাল ধরলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তাঁর চেষ্টায় ফল মিলবে কি? সময়ই উত্তর দেবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement