Advertisement

কোভিড টিকা নেওয়ার পর কেমন হবে ডায়েট চার্ট? জানালেন ডায়েটেশিয়ানরা

02:13 PM Jan 24, 2021 |

টিকা পরবর্তী ডায়েটে কোনটা একেবারে নিষিদ্ধ, কোনটা বেশি করে খাবেন? জানাচ্ছেন বিশিষ্ট ডায়েটেশিয়ান অনন্যা ভৌমিক। শুনলেন সংবাদ প্রতিদিন-এর শ্যামাশ্রী সাহা

Advertisement

দেশ-জুড়ে শুরু হয়ে গিয়েছে করোনার টিকাকরণ। কিন্তু সে প্রক্রিয়া নিয়ে মনের মধ্যে এখনও অজস্র প্রশ্নের ভিড়- টিকা কতটা কার্যকরী হবে, কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হবে কি না ইত্যাদি। প্রথম ডোজ নেওয়ার পর কোনও রকম শারীরিক প্রতিক্রিয়া দেখা দিতেই পারে। তাই টিকা নেওয়ার পর প্রথম কয়েকদিন খাদ্যাভ্যাসেও বেশ কিছু নিয়ন্ত্রণ কিংবা সংযোজন জরুরি।

[আরও পড়ুন : বাড়তি পটাসিয়াম শরীরে মিশছে না তো? এবার হিসেব দেবে বঙ্গ সন্তানের ‘পটাশিয়াম ক্যালকুলেটর’]

স্টপ ড্রিংকিং
ভ্যাকসিন নেওয়ার পর আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে যা করোনার বিরুদ্ধে লড়তে সাহায্য করবে। কিন্তু এই প্রক্রিয়া চলাকালীন যদি কেউ অ্যালকোহল, গাঁজা ইত্যাদি নেশা করেন সেক্ষেত্রে ভ্যাকসিনের ডোজের ক্ষমতা লঘু হতে পারে। সাধারণত করোনা ভ্যাকসিনের (Corona Vaccine) ইমিউন রেসপন্স হতে সময় লাগবে দু-তিন মাস। সেক্ষেত্রে প্রথম টিকা নেওয়ার পরবর্তী তিনমাস এমন নেশা থেকে দূরে থাকাই স্বাস্থ্যকর। কারণ ভ্যাকসিন নেওয়ার পর মদ-গাঁজার নেশা করলে শরীরে একটু-আধটুও ক্ষতিও হতে পারে।

ইমিউনিটি বাড়ান
টিকাকরণের পর কারও ক্ষেত্রে কিছু না কিছু প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখা জরুরি যেগুলি শরীরের ইমিউনিটিকে আরও জোরদার করে। অন্যদিকে ইমিউনিটি বাড়লে ভ‌্যাকসিনের কাজ করার ক্ষমতাও বাড়বে। তাই কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট ও ভিটামিন সমৃদ্ধ খাবার সম অনুপাতে ডায়েটে রাখুন। বিশেষ করে মরশুমে ফল-সবজি ইমিউনিটি বাড়াতে বেশি কার্যকর। এছাড়া ১৫-২০ মিনিট গায়ে রোদ লাগাতে হবে।

[আরও পড়ুন : ধূমপায়ী ও নিরামিষাশীদের করোনা সংক্রমণের ঝুঁকি কম! সমীক্ষায় মিলল চাঞ্চল্যকর তথ্য]

ভ্যাকসিন নেওয়া পর কী খাবেন?

  • সারাদিনে আড়াই লিটার জল পান জরুরি।
  • রোজ অন্তত আধ ঘন্টা হাঁটুন।
  • হলুদ, তুলসি পাতা, মধু, আখরোট, আমন্ড ইত্যাদি ডায়েট চার্টে রাখুন।
  • রোজ ৮ ঘণ্টা ঘুম জরুরি।
  • যাদের ডায়াবেটিস রয়েছে, ভ‌্যাকসিন নেওয়ার পর ডায়াবেটিস নিয়ন্ত্রনের ডায়েট মানতেই হবে। কার্বহাইড্রেটের পরিমাণ কম রাখুন ও মরশুমি ফল আর শাক-সবজি বেশি করে খান।
  • যাদের কিডনির অসুখ (সিকেডি) আছে, প্রোটিন, জল, পটাশিয়াম মেপে খান। ফল ও শাক-সবজি ডায়াটেশিয়ানের পরামর্শ মেনে খান।
  • এদের ইমিউনিটি বাড়ানোর জন‌্য চিকিৎসকের পরামর্শ মতো সাপ্লিমেন্ট খেতে হবে।
Advertisement
Next