Advertisement

করোনা মোকাবিলায় দারুণ সফল আয়ুর্বেদ, জনস্বাস্থ্যে AYUSH-কে অন্তর্ভুক্তির ভাবনা

05:53 PM Aug 14, 2021 |
Advertisement
Advertisement

গৌতম ব্রহ্ম: প্রাচীনত্বের আধার থেকে ক্রমমুক্তির প্রক্রিয়া জারি। কোভিডযুদ্ধে সক্রিয় অংশীদারিত্ব লাভের পর এবার জনস্বাস্থ্য ক্ষেত্রেও আয়ুশের (AYUSH) পদার্পন সময়ের অপেক্ষা মাত্র। পরিণামে এইমস থেকে শুরু করে নিমহানস, প্রথম সারির সব অত্যাধুনিক চিকিৎসা প্রতিষ্ঠানে মডার্ন মেডিসিনের হাত ধরে হাঁটবে সহস্র বছরের ঐতিহ্যমণ্ডিত ভারতীয় চিকিৎসা পদ্ধতি। কোন পদ্ধতিতে রাষ্ট্রীয় স্বাস্থ্য পরিষেবায় আয়ুর্বেদ-সহ অন্য আয়ুশ পদ্ধতিতে অন্তর্ভুক্ত করা হবে, তাই নিয়ে দুই দপ্তরের চার মন্ত্রী বৈঠকও সেরে নিলেন। এই উদ্যোগ ঘিরে এটাই প্রথম সমন্বয় বৈঠক।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

করোনা মোকাবিলায় (COVID-19 Treatment) কেন্দ্র আয়ুর্বেদে ভরসা রেখেছিল। তাতে ভাল ফল মিলেছে বলে বহুবার দাবি করেছে আয়ুশ মন্ত্রক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বহুবার ইমিউনিটি বাড়াতে আয়ুর্বেদের ভূমিকা স্মরণ করিয়ে দিয়েছেন। এবার জনস্বার্থে জনস্বাস্থ্যে আয়ুশকে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু হল। এই ব্যাপারে দিল্লির নির্মাণভবনে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। যাতে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য এবং আয়ুশমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। ছিলেন দুই মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী, প্রধান সচিব, যুগ্ম সচিব-সহ একাধিক উচ্চপদস্থ আধিকারিক। সেখানেই জনস্বাস্থ্যের অন্তর্ভুক্ত রোগব্যাধিতে আয়ুর্বেদ, হোমিওপ্যাথি প্রয়োগের ব্যাপারে আলোচনা হয়। ঠিক হয়েছে, অ্যালোপ্যাথির সঙ্গে আয়ুশ মন্ত্রকের অন্তর্ভুক্ত চিকিৎসা পদ্ধতিও জনস্বাস্থ্যের উন্নতিতে কাজে লাগানো হবে। এর মধ্যে যেমন বাচ্চাদের কৃমির ওষুধ থাকতে পারে, তেমনই থাকতে পারে ইমিউনিটি বাড়ানোর পথ্যও।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

[আরও পড়ুন: Health Tips: বৃষ্টিতে মাঝেমধ্যেই পেট খারাপে ভুগছেন? রইল বর্ষায় সুস্থ থাকার ৭ টিপস]

রূপরেখা এখনও চূড়ান্ত হয়নি। আপাতত ঠিক হয়েছে, প্রতি মাসেই মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। দুই মন্ত্রকের মধ্যে সমন্বয় বাড়ানোর কৌশল হিসেবেই এই বৈঠক বলে হানা গিয়েছে। এই ব্যাপারে আয়ুশ সচিব বৈদ্য রাজেশ কোটেচার সঙ্গে সংবাদ প্রতিদিনের তরফে যোগাযোগ করা হয়। তিনি বলেন, বৈঠক হয়েছে। যা বলার মন্ত্রীরাই বলবেন। পরে আয়ুশ মন্ত্রকের অন্যতম আধিকারিক সঞ্জয় দেব বলেন, “কী পদ্ধতিতে জনস্বাস্থ্যে আয়ুশকে অন্তর্ভুক্ত করা হবে তাই নিয়ে দুই মন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে। নতুন যে এইমসগুলো তৈরি হচ্ছে সেখানে যাতে আয়ুশকে যুক্ত করে ইন্টিগ্রেটেড উপায়ে চিকিৎসাপদ্ধতি চালানো যায় সেই চেষ্টার রূপরেখাও ঠিক হয়েছে।” সঞ্জয়বাবু জানিয়েছেন, প্রধানমন্ত্রীর আয়ুশ নিয়ে বিশেষ আগ্রহ আছে। উনিও অ্যালোপ্যাথির সঙ্গে ভারতীয় পদ্ধতি মিশিয়ে ইন্টিগ্রেটেড পদ্ধতিতে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। ব্রিজ। কোর্স নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। পরিকল্পনা বাস্তবায়নে টাস্ক ফোর্স, উপদেষ্টা কমিটি তৈরি করা হচ্ছে।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next