Advertisement

করোনার পর নতুন আতঙ্ক, হাভানা সিনড্রোম! কী এর উপসর্গ?

04:09 PM Sep 22, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারী কোভিডের ভয় তো ছিলই। সেই সঙ্গে যোগ হল এক নতুন উপদ্রব। নাম হাভানা সিনড্রোম। জানা গিয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ—র ডিরেক্টর উইলিয়াম বার্নসের সঙ্গে সেপ্টেম্বর মাসে ভারতে আসেন সিআইএ অফিসার। তাঁর দেহেই মারাত্মক হাভানা সিনড্রোমের উপসর্গ দেখা দিয়েছে। অসমর্থিত সূত্রে খবর, মার্কিন গোয়েন্দা সংস্থার যে অফিসারের মধ্যে হাভানা সংক্রমণের লক্ষণ দেখা গিয়েছে, তাঁকে পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। এখনও পর্যন্ত ওই সিআইএ অফিসারের পরিচয় গোপন রাখা হয়েছে।

Advertisement

হাভানা সিনড্রোম কোনও নতুন রোগ নয়। ২০১৬ সালে কিউবার মার্কিন দূতাবাসে কর্মরত এক আধিকারিকের দেহে প্রথম হাভানা সিনড্রোমের সন্ধান পাওয়া যায়। মাইগ্রেন, বমি বমি ভাব, স্মৃতিশক্তি হ্রাস ও মাথা ঘোরার মতো কিছু উপসর্গ দেখা গেলে রোগীর হাভানা সিনড্রোম হয়েছে বলে ধরা হয়। আমেরিকার প্রশাসনের পক্ষ থেকে চিকিৎসক ও গোয়েন্দা সংস্থাকে এই সংক্রমণের ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে। তথ্য বলছে, সম্প্রতি ২০০ জনের মতো মার্কিন আধিকারিক ও তাঁদের পরিবারের সদস্যরা হাভানা সিনড্রোমে ভুগছেন।

[আরও পড়ুন: বাড়ির খুদে সদস্য জ্বরে ভুগলে কী করবেন? নির্দেশিকা জারি রাজ্য স্বাস্থ্যদপ্তরের]

 

স্বস্তির কথা একটাই। সঠিক সময় চিকিৎসা শুরু হলে রোগ থেকে সেরে ওঠা সম্ভব। আমেরিকার ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সের গবেষকের মতে, রেডিও তরঙ্গ থেকে তৈরি হওয়া শক্তির থেকে এই হাভানা সিনড্রোম সংক্রমণের জন্ম হতে পারে। কিন্তু এখনও পর্যন্ত এই দাবির সপক্ষে উপযুক্ত প্রমাণ তাঁরা দিতে পারেননি। গত মাসে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভিয়েতনাম সফর কয়েক ঘণ্টা দেরিতে শুরু করার নেপথ্যেই এই সিনড্রোমের ভূমিকা ছিল।

[আরও পড়ুন: ভিলেন সিগারেট-মদ, শুক্রাণু কমছে বাঙালি পুরুষের, নয়া গবেষণায় বিপদ সংকেত]

Advertisement
Next