Advertisement

হাইপার টেনশনে ভুগছেন? এই ৫ রকমের চা পান করলে দূর হবে সমস্যা

10:00 PM Nov 17, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অফিসে কাজের চাপ, বাড়িতে  অশান্তি, কিংবা সম্পর্ক নিয়ে রোজকার ঝামেলা? কিংবা ভবিষ্যতের চিন্তা নিয়ে সারাক্ষণ টেনশনে?  চিকিৎসকরা বলছেন, এ ধরনের সমস্যা একেবারেই অবহেলা করা উচিত নয়। প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া উচিত।

Advertisement

তবে ঘরোয়া উপায়ে হাইপার টেনশনের সমস্যার সমাধান হতে পারে খুব সহজেই। আর এ ব্যাপারে ৫ রকমের চা একেবারেই দারুণ ওষুধ।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

১) অশ্বগন্ধা চা

চায়ের সঙ্গে ফুটিয়ে নিন অশ্বগন্ধা গাছের পাতা।  কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। উপকার পেতে হলে এই চায়ের সঙ্গে চিনি মেশাবেন না। তবে শুধু এই গাছের পাতা নয়, ফুল, ছালও ব্যবহার করতে পারেন। রাতে শোয়ার আগে এই চা খেলে ভাল ঘুম হবে।

২) দারুচিনি চা

গরম জলে কয়েকটা দারুচিনি ফুটিয়ে নিন। এরপর এর মধ্যে চা পাতা মিশিয়ে নিন। নিয়মিত এই চা পান করলে টেনশন দূর হবে।

[আরও পড়ুন: অনলাইন গেম খেলেন? সাইবার হানার জেরে খোয়া যাচ্ছে হাজার হাজার টাকা! ]

৩) গ্রিন টি

বাজারে এখন গ্রিন টি পাওয়া যায়। ইচ্ছে করলে সেগুলো ব্যবহার করতে পারেন। গ্রিন টি যেমন আপনার হাইপার টেনশন কমাতে সাহায্য করবে, তেমনি শরীরে মেদ কমাতেও কাজে লাগবে।

৪) তুলসি চা

ঠান্ডা লাগা, সর্দি-কাশির নিরাময়ে তুলসি পাতা দারুণ কাজ দেয়। এ কথা মোটামুটি সবার জানা রয়েছে। কিন্তু তুলসি পাতা হাইপার টেনশনের ক্ষেত্রেও দারুণ কাজ করে। তাই চা পাতার সঙ্গে তুলসি পাতা মিশিয়ে নিয়ে জলে ফুটিয়ে নিন। চিনি ব্যবহার করবেন না।

তবে হাইপার টেনশন দূর করতে হলে শুধু চা পান করলে হবে না। সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন দরকার। যেমন, বেশি রাত জাগবেন না, বেশিমাত্রায় মোবাইল ফোন দেখবেন না, যতটা পারবেন সোশ্যাল মিডিয়া থেকে নিজেকে দূর রাখার চেষ্টা করুন, যোগ ব্য়ায়াম করুন। দেখবেন দ্রুত হাইপার টেনশন থেকে মুক্তি পাবেন।

[আরও পড়ুন:  বিয়ের পরও সুযোগ পেলে হস্তমৈথুন করেন! বাজে অভ্যাস নয় তো?]

Advertisement
Next