মস্তিষ্কের কঠিন অসুখ ব্রেন অ্যানুরিজমে আক্রান্ত শি জিনপিং! কী এই রোগ?

02:52 PM May 11, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘সেরিব্রাল অ্যানুরিজম’ (Cerebral aneurysm) বা ‘ব্রেন অ্যানুরিজমে’ আক্রান্ত চিনের (China) প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)! এমনই গুঞ্জন শোনা যাচ্ছে গত কয়েক মাস ধরে। জানা গিয়েছে, গত বছরের শেষে হাসপাতালেও ভরতি হতে হয়েছিল তাঁকে। যদিও চিনের সংবাদমাধ্যম এখনও প্রেসিডেন্টের শারীরিক পরিস্থিতি নিয়ে কোনও বিবৃতি দেয়নি। তবুও বেজিংয়ের শীতকালীন অলিম্পিকের পরে আর কোনও বিদেশি নেতার সঙ্গে দেখা করেননি জিনপিং। যাকে ঘিরে বাড়ছে গুঞ্জন।

Advertisement

এই মুহূর্তে চিনে করোনা সংক্রমণ হু হু করে বাড়ছে। যাকে রুখতে ‘জিরো কোভিড’ নীতি প্রয়োগ করেছে সরকার। সাংহাই ও বেজিংয়ের মতো শহরে জারি হয়েছে লকডাউন। এই পরিস্থিতিতে জিনপিংয়ের অসুস্থতা ঘিরে বাড়ছে গুঞ্জন।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ধপাস! নাতির সঙ্গে সমুদ্রে ঘুরতে গিয়ে সৈকতে পা পিছলে পড়ে গেলেন মদন মিত্র, ভাইরাল ভিডিও]

কিন্তু কী এই অসুখ? ‘সেরিব্রাল অ্যানুরিজমে’ মস্তিষ্কের ধমনীর ভিতরের রক্তবাহ বেলুনের মতো অস্বাভাবিক ভাবে ফুলে ওঠে। যদি এই ফোলা ভাব বজায় থাকে ও রক্তবাহ খুব পাতলা হয়ে যায়, তাহলে ধমনী ফেটে মস্তিষ্কে রক্তক্ষরণ হতে পারে। সেই কারণেই এই অসুখকে প্রাণঘাতী বলে ধরা হয়। এর ফলে এই অসুখ ঘিরে আশঙ্কা লেগেই থাকে।

Advertising
Advertising

এই অসুখের লক্ষণ কী? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অধিকাংশ ক্ষেত্রেই এই অসুখের কোনও লক্ষণ নেই। কেননা এর দৈর্ঘ্য ১০ মিলিমিটারেরও কম থাকে। তবে কিছু লক্ষণের কথাও জানা যায়। এর মধ্যে রয়েছে মাথাব্য়থা (এটি একেবারেই বিরল), চোখে ব্যথা, দৃষ্টিশক্তির পরিবর্তন ও চোখের দৃষ্টিরেখার নড়াচড়া নষ্ট হয়ে যাওয়া। একবার অ্যানুরিজম ধরা পড়লে দেখা যায়, আক্রান্তের ঘাড় শক্ত হয়ে যাচ্ছে। পাশাপাশি তাঁদের মধ্যে গা গোলানো, বমি ভাব, ঝিমুনি দেখা যায়। সেই সঙ্গে পিঠে ও পায়ে ব্যথা। দেহের ভারসাম্য হারানোও এই অসুখের আক্রান্ত হওয়ার আরেক লক্ষণ। তবে অধিকাংশ সময়ই কোনও লক্ষণ দেখা যায় না।

[আরও পড়ুন: গুরুতর অসুস্থ পুতিন! গায়ে মোটা জ্যাকেট, কম্বলে জবুথবু রাষ্ট্রনায়ককে ঘিরে জল্পনা]

Advertisement
Next