বেগুনেরও আছে অনেক গুণ, খেলে পাবেন কী কী উপকার? জেনে রাখুন

07:49 PM Aug 15, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেগুনের নাই কোনও গুণ। এমন কথা যাঁরা বলেন, মোটেও ঠিক বলেন না। বিশেষজ্ঞদের মতে সুস্বাদু এই সবজির একাধিক উপকারিতা রয়েছে। এমন এমন গুণ, যা জানলে আজই হয়তো বাজার থেকে কিলো খানেক বেগুন কিনে চলে আসবেন। 

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বাঙালির ভাত, ডাল কিংবা খিচুড়ির সঙ্গে বেগুন ভাজা চাই, আবার মুড়ির সঙ্গে একটু বেগুনি হলে মন্দ হয় না। রাতের দিকে একটু বেগুন পোড়াও চলতে পারে। আবার খাদ্যরসিকরা বেঙ্গন কা ভর্তা, ‘সরষে বেগুন’ও বেশ পছন্দ করেন। কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে বেগুন-ইলিশের ঝোলে প্রায় গোটা এক থালা ভাত নিমেষে শেষ হয়ে যায়। এহেন গুণী বেগুনে কী কী রয়েছে জানেন? 

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

১)  ফাইটোনিউট্রিয়েন্টস নামের একটি জিনিস এই সবজিতে থাকে। তা আপনার মগজাস্ত্রে শান দেয়। এর জোরেই স্মৃতিশক্তি ভাল হয়। আবার মানসিক স্বাস্থ্যও নাকি ভাল থাকে। সেই কারণেই কেউ কেউ বেগুনকে ‘ব্রেন ফুড’ বলে থাকেন। 

[আরও পড়ুন: গলা ভেজাতে ডাবের জলে চুমুক দেওয়ার অভ্যাস? অজান্তে নিজের ক্ষতি করছেন না তো!]

২) শরীরের হাড় মজবুত করতে বেগুন করতে বেগুন খুবই উপকারী। অস্টিওপোরোসিসের মতো রোগের ক্ষেত্রে এই সবজি খুবই কাজে দেয়। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে।

 

৩) বেগুনের মধ্যে ক্যানসার বিরুদ্ধে লড়ার উপাদানও রয়েছে। একে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ম্যাঙ্গানিজ থাকে। যা শরীরের কোনও সংক্রমণ রুখতে কাজে দেয়। শরীরকে ভিতর থেকে রোগ প্রতিরোধের শক্তি জোগায়। 

৪) এই সবজি অ্যানিমিয়া রোধেও কাজে দেয়। কারণ এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতেও সাহায্য করে বেগুন। 

৫) সুস্থ হৃদয়ের জন্য বেগুন অবশ্যই খাওয়া উচিত। কারণ এই সবজি কোলেস্টেরল লেভেল কমাতে সাহায্য করে। 

৬) কোলেস্টেরল কম করার উপাদানের পাশাপাশি বেগুনে প্রচুর ফাইবারও রয়েছে। ফলে তা ওজন কমাতেও সাহায্য করে। 

[আরও পড়ুন: চিতল মাছ বাদ দিন, এবার তৈরি করুন চিংড়ির মুইঠ্যা, রইল সহজ রেসিপি]

Advertisement
Next