shono
Advertisement

কোন গ্রুপের রক্ত শরীরে থাকলে স্ট্রোকের আশঙ্কা সবচেয়ে বেশি, হদিশ মিলল গবেষণায়

এই গবেষণাকে ঘিরে আশাবাদী চিকিৎসক মহল।
Posted: 06:44 PM Jan 15, 2023Updated: 06:52 PM Jan 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্ট্রোক। শব্দটা শুনলেই যেন প্রাণ আতঙ্কে শিউরে ওঠে। আচমকা আততায়ীর মতোই হানা দেয় এই মারণ অসুখ। কিন্তু রক্তের গ্রুপ কী, তা জানলে নাকি বোঝা সম্ভব আপনার স্ট্রোক হওয়ার সম্ভাবনা কতটা। এমনটাই দাবি গবেষকদের। যে গবেষণাকে ঘিরে আশাবাদী চিকিৎসক মহল। মনে করা হচ্ছে, এই বিষয়ে আরও বেশি গবেষণা হলে স্ট্রোকের আশঙ্কা কমানোর ও তাকে রুখে দেওয়ার পথও খুঁজে পাওয়া যেতে পারে।

Advertisement

পিয়ার রিভিউ মেডিক্যাল জার্নাল নিউরোলজিতে প্রকাশিত একটি গবেষণাপত্রে এ সম্পর্কে আলোকপাত করা হয়েছে। সেই গবেষণাপত্রে আমেরিকার ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডের স্কুল অফ মেডিসিনের (ইউএমএসওএম) গবেষকরা দাবি করেছেন, ষাট বছরের নিচে যাঁদের বয়স তাঁদের মধ্যে গ্রুপ ‘এ’ রক্ত যাঁদের, তাঁদের স্ট্রোকের (Stroke) ঝুঁকি সবচেয়ে বেশি। অন্যদিকে সবচেয়ে কম ঝুঁকি যাঁদের রক্ত ‘ও’ গ্রুপের।

[আরও পড়ুন: নেপালে ভয়াবহ দুর্ঘটনা, ৬৮ জন যাত্রী নিয়ে রানওয়েতে ভেঙে পড়ল বিমান]

জানা যাচ্ছে, গবেষকরা ৪৮ রকমের জিনের পরীক্ষা করা হয়েছে প্রায় ১৭ হাজার রোগীর উপরে, যাঁদের স্ট্রোক হয়েছে। সমস্ত অংশগ্রহণকারীরই বয়স ছিল ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে। তাতে দেখা গিয়েছে, ষাটের কমবয়সিদের মধ্যে যাঁদের রক্তের গ্রুপ ‘এ’ তাঁদের মধ্যে স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ১৬ শতাংশ বেশি। অন্যদিকে ‘ও’ গ্রুপের ক্ষেত্রে স্ট্রোকের ঝুঁকি ১২ শতাংশ কম।

কিন্তু কেন এই ঝুঁকির তারতম্য? সেকথা এখনও গবেষকদের ধারণায় নেই বলেই জানাচ্ছেন গবেষণাপত্রটির অন্যতম লেখক নিউরোলজিস্ট স্টিভেন কিটনার। তাঁর কথায়, ”আমরা এখনও জানিনা কেন ‘এ’ গ্রুপের স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। তবে সম্ভবত এখানে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা একটা ভূমিকা পালন করছে। সেখানে অণুচক্রিকা, কোষের মতোই রক্তে উপস্থিত প্রোটিন এদের সকলেরই ভূমিকা রয়েছে।”

[আরও পড়ুন: এবার তৃণমূল নেতাদের ঘরের ভিতর বেঁধে রাখার নিদান! বিতর্কে হুগলির BJP সাংসদ লকেট]

উল্লেখ্য, রক্তনালি দিয়ে রক্ত মস্তিষ্কে পৌঁছয়। কিন্তু কোনও ভাবে রক্তনালি ফেটে গেলে কিংবা তাতে জমাট বাঁধলে স্ট্রোক হয়। সেক্ষেত্রে যত দ্রুত আক্রান্তকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে, তার উপরে নির্ভর করছে রোগীর অব্যাহতি পাওয়ার বিষয়টা। তবে সত্য়িই রক্তের গ্রুপের সঙ্গে স্ট্রোকের আশঙ্কার দিকটা সম্পর্কে আরও বেশি তথ্য হাতে এলে ভবিষ্যতে এই অসুখকে রুখবার একটা উপায় মিলতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement