shono
Advertisement

বাড়ি জবরদখল করা টিকটিকিদের থেকে মুক্তি পান এই সহজ কিছু উপায়ে

হাতের কাছেই রয়েছে সামগ্রীগুলি।
Posted: 09:49 PM Oct 09, 2020Updated: 09:49 PM Oct 09, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ির যত্রতত্র বিনা অনুমতিতে ঘুরে বেড়ায়। কখনও আবার দেওয়ালের এই প্রান্ত থেকে ওই প্রান্তে চলে যায় চোখের পলকে। লেজের টুকরো খসে মেঝেতে বিরক্তিকরভাবে পড়ে থাকে। আচমকা গায়ে এসে পড়লে পিলে পর্যন্ত চমকে ওঠে। টিকটিকি (lizards)। সহজ কিছু ঘরোয়া উপায়েই এই বাড়ি জবরদখল করা সরীসৃপটি উৎখাত করা যেতে পারে।

Advertisement

 

১) পিঁয়াজ (Onion) – পিঁয়াজের কড়া গন্ধ একেবারেই সহ্য করতে পারে না টিকটিকিরা৷ চাইলে কয়েক টুকরো পিঁয়াজ বাড়ির বিভিন্ন জায়গায় রেখে দিতে পারেন। নয়তো পিঁয়াজের রসের সঙ্গে জল মিশিয়ে ছড়িয়ে দিতে পারেন।

২) কফি (Coffee) – কফির সঙ্গে তামাক মেশান। তারপর ছোট ছোট বলের মতো করে বাড়ির বিভিন্ন জায়গায় রেখে দিন। হয় টিকটিক পালিয়ে বাঁচবে নয়তো পরলোক গমন করবে।

[আরও পড়ুন: সময় অসময়ে বাড়িতে পিঁপড়ের হানা? ঘরোয়া উপায়ে এভাবেই করুন বংশ ধ্বংস]

৩) তেজপাতা (Dried Indian bay leaves) – টিকটিকির উপদ্রব থেকে মুক্তি পাওয়ার অন্যতম সেরা উপায়। তেজপাতা পুড়িয়ে সেই গন্ধ যদি বাড়ির বিভিন্ন কোণায় ছড়িয়ে দিতে পারেন নিমেষে পালাবে টিকটিকিরা। কয়েকদিন এমনটা করলে আর আপনার বাড়িমুখো হবে না অবাঞ্ছিত অতিথিরা।

৪) ন্যাপথালিন (Naphthalene): ছোটবেলার কথা মনে আছে? নতুন জামাকাপড়ের আলমারি কিংবা সিন্দুক খুললেই সারা ঘর ন্যাপথলিনের গন্ধে ভরে যেত। শুধু পোকামাকড় নয় টিকটিকিদের তাড়াতেও এই ন্যাপথালিনের জুড়ি মেলা ভার।

৫) মরিচ গুড়ো (Pepper Spray): মরিচ টিকটিকিরা একেবারেই পছন্দ করে না। একটি পাত্রে জল নিয়ে তাতে মরিচ গুড়ো ভাল করে মিশিয়ে নিন। তারপর সেই জল সারা বাড়িতে ছড়িয়ে দিন। তাহলেই কেল্লাফতে।

৬) ঠান্ডা জল (Coldwater) – টিকটিকিরা গরম স্থানে থাকতে ভালবাসে। ঠান্ডা তাদের একদম পছন্দ হয়। কনকনে ঠান্ডা জল টিকটিকির গায়ে ছড়িয়ে দিতে পারেন। এতে তাদের চলাফেরার গতি কমে যাবে। সহজেই ধরে ফেলতে পারবেন। তারপর পত্রপাঠ বিদায় দিতে পারবেন নিজের বাড়ি থেকে।

[আরও পড়ুন: ডিটারজেন্ট ছাড়াই প্রিয় পোশাকে চা-কফির দাগ তুলতে পারেন ঘরোয়া এই উপায়গুলিতে]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement