shono
Advertisement

বছরের পর বছর বাড়ির এই জিনিসগুলি ব্যবহার করছেন? অজান্তে নিজের বিপদ ডাকছেন না তো?

কতদিন অন্তর অন্তর্বাস বদল করা উচিত জানেন?
Posted: 06:01 PM Feb 04, 2021Updated: 06:01 PM Feb 04, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধরুন আপনি বাজারে গিয়েছেন। খাদ্যদ্রব্য কিংবা প্রসাধনী সামগ্রী কেনাকাটি করবেন। সেই সময় এক্সপায়ারি ডেট না দেখে প্রয়োজনীয় দ্রব্যাদি কেনার কথা ভাবতেই পারেন না কেউ। অথচ বাড়ির এমন কিছু জিনিসপত্র আছে যা আমরা বছরের পর বছর ব্যবহার করি। যতক্ষণ না পর্যন্ত ওই সামগ্রীটি একেবারে নষ্ট হয়ে যাচ্ছে তা ফেলার কোনও ইচ্ছাই থাকে না। এই অভ্যাস কি আপনারও রয়েছে? নিজের শারীরিক সমস্যা ডেকে আনতে না চাইলে অভ্যাস আজই বদলান।

Advertisement

বাড়িতে অনেকেরই চটি (Slipper) পরে হাঁটাচলার অভ্যাস। তবে চটি না ছেঁড়া পর্যন্ত ফেলার কথা ভাবতেই পারি না আমরা। জানেন কী প্রতি ৬ মাস অন্তর চটি বদল করা প্রয়োজন। নইলে ত্বকের সমস্যা দেখা দেওয়া অসম্ভব কিছুই না।

বাড়ির শৌচালয়ে থাকা সাবান মাখার জালিও (Shower Puff) আমরা বদল করি না সচরাচর। মনে রাখবেন টানা ৬ মাসের বেশি তা ব্যবহারে ত্বকের সমস্যা অনিবার্য। তাই সে ভুল করবেন না।

না ছেঁড়া পর্যন্ত বাড়ির তোয়ালে (Towel) বাতিল করতে চান না অনেকেই। তবে এ অভ্যাস ঝটপট বদলান। নিজে এবং পরিজনদের সুস্থ রাখতে চাইলে প্রতি বছর তোয়ালে পরিবর্তন করুন।

[আরও পড়ুন: মনের আনন্দে বাড়ির যত্রতত্র গাছ লাগাবেন না, সামান্য ভুলেই হতে পারে বড় বিপদ]

দাঁতের সমস্যা রয়েছে আপনার? তবে অবশ্যই ব্রাশ (Toothbrush) একটানা ব্যবহারের অভ্যাসও রয়েছে। নিজের দাঁতকে শক্তিশালী রাখতে প্রতি তিনমাস অন্তর ব্রাশ বদল করুন।

প্রতি বছর নিজের অন্তর্বাস (Bra) বদল করুন। নইলে গোপনাঙ্গের অসুখে ভোগার সম্ভাবনা বাড়তে পারে কয়েক গুণ।

প্রতিদিন সকালে যে স্নিকার্সটি (Snickers) পরে শরীরচর্চা করেন কোনওদিন সেটি বদলের কথা ভেবেছেন? পায়ের ক্ষতি না চাইলে আপনার স্নিকার্সটি অবশ্যই বদলান।

বাড়িকে সত্যিই জীবাণুমুক্ত করতে চাইলে একই জীবাণুনাশক (Disinfectant) তিন মাসের বেশি ব্যবহার করবেন না।

সুগৃহিণীরা জানেন কী ১ বছরের বেশি কোনও মশলা (Spices) ব্যবহার করবেন না। তাতে খাবারের স্বাদ বৃদ্ধি তো দূরস্ত পেটের সমস্যাও হতে পারে।

[আরও পড়ুন: বাড়ির ভিতরে মোমবাতি জ্বালিয়ে রাখার কত উপকার খোঁজ রাখেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement