Advertisement

সদ্যই মা হয়েছেন? সন্তানের জন্য ঘর সাজান এভাবে, রইল কিছু টিপস

09:48 PM Feb 20, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা পরিবারে সন্তানের জন্ম মানে, জন্ম হয় একজন মা ও বাবার। জীবনের সেরা মুহূর্ত হয়ে ওঠে যখন ছোট্ট শিশুটিকে নিজের কোলে তুলে নেন। সেরা সবকিছু বেছে নেওয়া হয় খুদের জন্য। ঘরও নতুন করে সেজে ওঠে তার জন্য। তবে ছেলে বা মেয়ের ঘর শুধু খেলনা দিয়ে সাজালেই হবে? সন্তানের ঘর সাজানোর (Home Decor) জন্য বেশ কিছু টিপস রইল আপনাদের জন্য। দেখে নিন আপনার পছন্দ কোনটা?

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

১. প্রথমেই যে বিষয়টায় নজর দেওয়া উচিত, তা হল বেবিকটের (Baby Cot) দিকে। কারণ সদ্যোজাত বাচ্চার বেশিরভাগ সময় সেখানেই কাটে। তাই তার শোওয়ার জায়গা যেন হয় আরামদায়ক। কোনও রকম সিল্কের কাপড় নয়, সুতির কাপড় যেন হয় তার বিছানার চাদর।

২. সদ্যোজাতর ঘর প্রয়োজনীয় কাঠের আসবাব দিয়ে সাজাতে পারেন। সেখানে বাচ্চার জিনিসপত্র, যেমন ওষুধ, জামাকাপড়, খেলনা রাখতে পারেন। ঘরের লাইট যেন হয় মোলায়েম।

৩. বাচ্চার রং পছন্দ করেন। তাই আপনার সন্তানের বড় হওয়ার সঙ্গে সঙ্গে ঘরের রঙে বদল আনুন। বিশেষ করে দেওয়ালে হালকা রং দিয়ে ঘরের সিলিং-এ রাখুন একটু উজ্জ্বল রং। দেখবেন ভাল লাগবে।


[আরও পড়ুন: বসে বসে কাজ করে পিঠে যন্ত্রণা? চেয়ার বদলে দেখুন তো উপকার পান কি না!]

৪. সন্তানের ঘরে রাখতে পারেন যে কোনও ছোট গাছ। ঘরের মধ্যে দূষিত বাতাস আটকাতে সাহায্য করবে ছোট গাছ। এছাড়াও পাশে রাখতে পারেন বসার চেয়ারও। যাতে মাঝেমধ্যেই বাড়ির যে কোনও সদস্য সেখানে বসে বাচ্চার খেয়াল রাখতে পারেন।

৫. ঘরের দেওয়ালে পারলে বিভিন্ন ধরনের কার্টুনের ডিজাইন করাতে পারেন। বাড়বে চোখের সৌন্দর্য। এছাড়াও ঘরের দেয়ালে চার লাইনের ছড়া বা অক্ষর লিখে দিতে পারেন। প্রথম থেকেই এই চর্চা তাঁকে পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে পারে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এছাড়াও সন্তানের ঘরে খেলনার মধ্যে আনুন সৃজনশীলতা। খেলার ছলেই তাঁকে শেখাতে পারেন বেড়ে ওঠার ক্ষেত্রে শিক্ষামূলক নানা পাঠ।

[আরও পড়ুন: বাস্তু মেনে এভাবে সাজিয়ে তুলুন সন্তানের পড়ার ঘর, ফল মিলবে হাতেনাতে]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next