Advertisement

বর্ষাকালে স্যাঁতসেঁতে ঘরবাড়ি? যত্ন নিন এই ৫ উপায়ে

08:06 PM Aug 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইরে বৃষ্টি। রিমঝিম শব্দে হালকা করে রবীন্দ্রসংগীত চালিয়ে ওয়ার্ক ফ্রম হোম। জানলা অল্প খোলা রাখলে ঠান্ডা হাওয়া। উফফ..পুরো ব্যাপারটা জমে ক্ষীর। তার উপর বিকেলে যদি এক কাপ চা, সঙ্গে আলুর চপ থাকে, তাহলে তো কথাই নেই! উপরের এসব প্ল্যানিং এক মিনিটে নষ্ট হতে পারে যদি দেখেন ঘরের একটি দেওয়াল রয়েছে ভিজে। ঘর জুড়ে কেমন একটা স্যাঁতসেঁতে ভাব। বৃষ্টিতে ভিজে জানলার গ্রিলগুলোতে জং ধরেছে। ব্যস, এসব দেখে বৃষ্টিভেজা রোমান্স একেবারে বিদায়। নো চিন্তা, কয়েকটা জিনিস মেনে চললেই এসবকে খুব সহজেই এড়িয়ে যাওয়া যায়। বর্ষাকালেও ঘরকে রাখা যায় একেবারে ঝকঝকে । (Home Decor tips and ideas)

Advertisement

১) ঘর বাড়ির যত্ন নিন নিয়মিত। বর্ষাকালের আগে চেষ্টা করুন বাড়ি রং করানোর। আর যদি রং না করিয়ে উঠতে পারেন, তাহলে অন্তত প্রাইমার কিংবা হোয়াইট ওয়াশ করিয়ে নিন।

২) জানলার গ্রিলে জং ধরলে, দ্রুত ব্যবস্থা নিন। চটজলদি গ্রিল গুলোকে রং করিয়ে নিন। দরকার পড়লে জানলার সানসেট গুলোকে মেরামত করুন। দরকারে জানলার বাইরেটা প্লাসটিক ঢাকা দিতে পারেন। বৃষ্টি কমে গেলে সেই প্লাসটিক সরিয়ে দেবেন।

[আরও পড়ুন: Vastu Tips: ড্রয়িং রুমের কোথায় আলমারি-TV রাখলে ফিরবে ভাগ্য? কী বলছেন বাস্তু বিশেষজ্ঞরা?]

৩) বৃষ্টি হলে জানলা, দরজা বন্ধ করেই রাখুন। ঘরের মেঝেতে বৃষ্টির জল পড়লে, তৎক্ষণাৎ ব্যবস্থা নিন। না হলে মেঝে নষ্ট হতে পারে।

৪) দরজা ও জানলার ধার থেকে কিছুটা দূরে সরিয়ে ফেলুন সমস্ত কাঠের আসবাবকে। জলের ঝাপ্টা থেকে বাঁচাতে এটাই সেরা উপায়। বাড়িতে কাঠের কাজ চললে তা শেষ করুন বর্ষা পড়ার আগেই। আলমারির ভিতর স্যাঁতসেঁতে ভাব কাটাতে রাখুন জীবানুনাশক ন্যাপথলিন। খানিকটা নিমপাতাও রাখতে পারেন।

৫) সম্ভব হলে একজন বিশেষজ্ঞ কারিগরের সঙ্গে যোগাযোগ করুন। গোটা বাড়ির অবস্থান ও পরিস্থিতি বুঝে তিনিই উপযুক্ত পরামর্শ দিতে সক্ষম হবেন।

[আরও পড়ুন: Basin জল থইথই? জেনে নিন কম সময়ে পরিষ্কারের উপায়]

Advertisement
Next