Advertisement

বিছানার গদি অল্প সময়েই অপরিচ্ছন্ন হয়ে পড়ছে? সহজ এই উপায়ে পরিষ্কার করে ফেলুন

09:11 PM Oct 03, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর আগে শুধু কেনাকাটা করলে হবে না। ঘরদোর পরিষ্কার করতে হবে। অনেকে অবশ্য এই কাজ করেও ফেলেছেন। ঘরের প্রতিটি কোণ, আলমারি, টেবিল, চেয়ার থেকে বইয়ের তাক, সবই তো পরিষ্কার করেছেন। কিন্তু বিছানার গদি পরিষ্কার করেছেন কি? যদি না করে থাকেন তাহলে অবশ্যই করুন।  কারণ গদির আরামে ময়লা জমতে সময় লাগে না। 

Advertisement

ভারী গদি পরিষ্কার করা বড্ড কঠিন। একথা মনে হতেই পারে। কিন্তু এর সহজ উপায়ও রয়েছে।  কিছু উপকরণ প্রয়োজন –

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});
  • ভ্যাকিউম ক্লিনার
  • বাসন মাজার সাবান
  • সার্ফ
  • বেকিং সোডা

[আরও পড়ুন: পুজোর আগে ঘর পরিষ্কার করবেন তো? জেনে রাখুন এই সহজ ৭ উপায়]

কী কী করতে হবে? 

সবার প্রথমে যে বেডশিট ও বালিশের কভারগুলো রয়েছে তা খুলে আলাদা করে কেচে নিন।  কাচার আগে গরম সার্ফের জলে সেগুলি বেশি কিছুটা সময় ভিজিয়ে রাখবেন। এতে ভাল পরিষ্কার হবে। 

এবার ভ্যাকিউম ক্লিনার নিয়ে গদির সমস্ত অংশের ধুলো সাফ করে দিন। এমন ভ্যাকিউম ক্লিনার ব্যবহার করবেন যাতে গদির সমস্ত কোণের ধুলো ময়লা সাফ হয়ে যায়। 

অনেক সময় দেখা যায়, গদির উপরে নানা দাগ লেগে থাকে।  চট করে তাতে সার্ফের জল বা সাবান দিয়ে পরিষ্কার করতে যাবেন না। স্টেন রিমুভার ব্যবহার করতে পারেন।  জৈবিক দাগের জন্য এনজাইম ক্লিনার ব্যবহার করবেন। 

অনেক বাড়িতেই বিছানার গদি ছাদে নিয়ে গিয়ে রোদের রাখার রেওয়াজ রয়েছে। সেই পরিস্থিতি যদি আপনার না থাকে তাহলে গদির উপর বেকিং সোডা ছড়িয়ে দিন। কয়েক ঘণ্টা এই অবস্থায় রেখা দিন। সারা রাত রেখে দিতে পারলে আরও ভাল। ঘরে জানলা থাকলে খুলে দিন। তা দিয়ে যেটুকু রোদ আসবে, তাতেই ক্ষতিকারক ব্যাক্টিরিয়ার নাশ হবে।  তারপর ভাল করে ভ্যাকিউম ক্লিনার দিয়ে গদি পরিষ্কার করে দিন। 

[আরও পড়ুন: সামান্য ভুলেই নষ্ট হতে পারে সৌন্দর্য, নতুন বাড়ি সাজানোর সময় এগুলি এড়িয়ে চলুন অবশ্যই]

Advertisement
Next