অগ্নিমূল্য বাজার, আয়ের থেকে ব্যয় বেশি? খরচে রাশ টানতে রইল জাপানি টোটকা

09:16 PM May 08, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্যাস সিলিন্ডারের দাম আকাশছোঁয়া। অগ্নিমূল্য ভোজ্যতেল। রান্নার মশলাপাতিরও দাম বেড়েছে। সংসারের খরচ বেড়েই চলেছে, এদিকে আয় বাড়ার খুব একটা সম্ভবনা নেই। কী করবেন এই চিন্তা সারাদিন মাথায় ঘুরপাক খাচ্ছে?  জাপানের ‘কাকিবো’ পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন। অনেকে মনে করেন, এই পদ্ধতির মাধ্যমে অনায়াসে কম খরচে সংসার চালানো যায়। আবার সঞ্চয়ের পথও সুগম হয়।

Advertisement

 

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

জাপানি ভাষায় ‘কাকিবো’ শব্দের অর্থ সংসারের আর্থিক হিসেবেই বই। ‘কাকিবো: দ্য জাপানিজ আর্ট অফ বাজেটিং & সেভিং মানি’ নামের একটি বই লেখেন লেখিকা ফুমিকো চাইবা। সেখানে তিনি জানান, ১৯০৪ সালে নাকি ‘কাকিবো’ পদ্ধতির সূচনা হয়েছিল। সেই সময় জাপানি মহিলাদের বাইরে গিয়ে কাজ করার চল ছিল না। তাঁদের সংসারের দায়িত্বই সামলাতে হতো। অল্প অর্থে ভালভাবে সংসার চালানোর জন্যই এই পদ্ধতির আবিষ্কার হয়েছিল বলে মনে করা হয়। 

Advertising
Advertising

[আরও পড়ুন: গ্যাসের দাম আকাশছোঁয়া, মহার্ঘ রান্নার মশলাপাতি, মূল্যবৃদ্ধির আঁচ রেস্তরাঁর মেনু চার্টে ]

কেমন এই পদ্ধতি? নেটদুনিয়া মারফত পাওয়া তথ্য অনুযায়ী, এই পদ্ধতির প্রাথমিক শর্ত খরচের হিসেব লিখে রাখা। প্রতিদিনের অথবা সাপ্তাহিক আয় ও ব্যয়ের হিসেব লিখে রাখতে হবে। খরচের তালিকায় রোজকার বাজার, ওষুধ, যাতায়তের ভাড়া-সহ বাকি আনুষাঙ্গিক খরচ লিখে রাখতে হবে। রেস্তরাঁয় যদি খেতে যান, সেটিও এই তালিকায় আগাম সব লিখে রাখতে হবে। সঞ্চয় বাবদ কত টাকা রাখবেন, তাও খরচের খাতাতেই রাখুন। চাইরে বিভিন্ন রঙে বিভিন্ন খরচ লিখে রাখতে পারেন। 

মোট খরচ আগাম লেখা হয়ে গেলে তা আয়ের পরিমাণ থেকে বাদ দিতে হবে। এবার দেখতে হবে কোন খরচগুলি না করলেও চলে। সেই অনুযায়ী পুরো মাস চালাতে হবে। এতে নাকি প্রায় ৩৫ শতাংশ পর্যন্ত সংসারের খরচ কমানো যায়। অনেকে আবার এই তথ্য মানতে নারাজ। তাঁরা মনে করেন, মাসের প্রথমেই খরচের হিসেব হলে তাতে দুশ্চিন্তা আরও বেড়ে যায়। তবে অনেকের দাবি তাঁরা এই পদ্ধতিতে সুফল পেয়েছেন। আবার সঞ্চয়ের পরিমাণও বাড়ানো সম্ভব হয়েছে। এই মূল্যবৃদ্ধির বাজারে আপনি একবার চেষ্টা করেই দেখতে পারেন! 

[আরও পড়ুন: প্রেসার কুকারে নিয়মিত রান্না করেন? বিপদ এড়াতে অবশ্যই নজরে রাখুন এই ৫ বিষয়]

Advertisement
Next