মাথাব্যথার সমস্যায় ভুগছেন? বাড়িতেই তৈরি করে ফেলুন এই ‘আশ্চর্য মলম’

05:13 PM May 25, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত চিন্তা মাথার। অনেকে বলেন, মাথা থাকলেই মাথাব্যথা হয়। কারণ অনেক হতে পারে। কারও সারা দিনের ক্লান্তিতে মাথা ভার হয়ে যায়, কারও আবার একটু রোদে বের হলেই মাথা ধরে যায়। এই সমস্যা থেকে রেহাই পেতে বেশিরভাগ মানুষই দোকান থেকে কেনা বামের (Balm) উপর ভরসা করেন। সামান্য একটু বাম লাগালেই আরাম। কিন্তু সে আরাম তো ক্ষণস্থায়ী। তার চেয়ে বাড়িতে নিজেই তৈরি করে নিতে পারেন মাথাব্যথার মোক্ষম ওষুধ।

Advertisement

 

কীভাবে? খুব সহজ। খাঁটি নারকেল তেল আর একটু ল্যাভেন্ডারের এসেনশিয়াল তেল (Essential Oil) মিশিয়ে নিলেই কাজ হয়ে যাবে।  প্রথমে নারকেল তেল গরম করে নিতে হবে। তারপর সেই গরম তেলে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ভাল করে মেশাতে হবে। এতেই কাজ হয়ে যাবে। এই মিশ্রণকে কাঁচের বোতলে ভরে রেখে দিন। পারলে ফ্রিজে রেখে দিতে পারেন। 

Advertising
Advertising

[আরও পড়ুন: OMG! আমাজনে সামান্য একটি বালতি বিক্রি হচ্ছে ২৬ হাজার টাকায়! হতবাক নেটিজেনরা]

মাথাব্যথার উপশমে আধুনিক সময়ে অনেকেই বামের ব্যবহার করেন। তা আবার আসক্তির পর্যায়েও পৌঁছে যায়। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে তৈরি এই বামে মস্তিষ্কের স্নায়ু আরাম পায়। মানসিক ক্লান্তি অনেক কমে যায়। তার ফলে বেশিরভাগ ক্ষেত্রেই ব্যথা কমে যায়। অল্প সময়েই আরাম মেলে। এতে আবার ঘুমও খুব ভাল হয়। ভাল ঘুম হলে শরীর থাকে ভাল। শান্ত মনে দিন শুরু করা যায়। 

এক্ষেত্রে মনে রাখা জরুরি, অনেকেরই এসেনশিয়াল অয়েলে অ্যালার্জি থাকে। তাই আগে হাতের তালুতে ঘরে তৈরি এই বাম মালিশ করে দেখা প্রয়োজন। তাতে অসুবিধা না হলে তবেই মাথায় লাগাবেন। তবে সমস্যা বেশি হলে বা ক্রমাগত হতে থাকলে অবশ্যই অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেবেন। 

[আরও পড়ুন: শরীরে উপসর্গ থাকতে পারে ৫-২১ দিন, কতটা চিন্তার মাঙ্কিপক্স? জানালেন বিশিষ্ট চিকিৎসক]

Advertisement
Next