বাড়িতে পিঁপড়ের উপদ্রবে অতিষ্ঠ? তাড়িয়ে ফেলুন ঘরোয়া টোটকায়

05:28 PM May 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কখনও প্রচণ্ড গরম, তো কখনও বৃষ্টি। এই সময়ই বাড়িতে বেড়ে যায় পিঁপড়ের উপদ্রব। চিনির কৌটো হোক, কিংবা বারান্দার রেলিং। পিঁপড়ের আনাগোণা চারিদিকে। অনেকের বিছানাতেও পিঁপড়ে হানা দেয়। অনেকেই পিঁপড়ে তাড়াতে বাজার থেকে আনা নানারকম ওষুধ দিয়েই পিঁপড়ে তাড়ানোর চেষ্টা করেন। তবুও অনেক সময়ই বাজারে উপলব্ধ ওষুধগুলো একেবারেই কাজ করে না। কিন্তু জানেন কি, আমাদের রান্নাঘরে এমন কিছু জিনিস পাওয়া যায়, যা দিয়ে খুব সহজেই পিঁপড়ে তাড়াতে পারবেন।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

১) পিঁপড়ে তাড়াতে তেজপাতা খুব কাজ করে। তেজপাতার গন্ধ পিঁপড়ে একেবারেই সহ্য করতে পারে না। তাই তেজপাতা গুঁড়ো করে ঘরের কোণায় কোণায় ছড়িয়ে দিন। দেখবেন এতে পিঁপড়ে ঘরে আসবে না।

২) চিনির কৌটোতে কয়েকটা লবঙ্গ রেখে দিন। এতে চিনির কৌটোতে পিঁপড়ে হানা দেবে না।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

৩) বই রাখার সেলফে পিঁপড়ে হানা দিলে বইয়ের ক্ষতি হতে পারে। এই উপদ্রব থেকে বাঁচতে একটা কাপড়ের ছোট পুটুলিতে কয়েকটা লবঙ্গ ও দারচিনি রেখে, পুটলিতা বইয়ের সেলফে রেখে দিন। দেখবেন পিঁপড়ের উপদ্রব কমবে।

৪) পুদিনা পাতার কড়া গন্ধ মোটেই পছন্দ নয় পিঁপড়েদের। সামান্য থেঁতো করে এই পাতা রান্নাঘর ও মেঝের কোণের অংশগুলিতে দিয়ে রাখা যেতে পারে। তা ছাড়া পুদিনা তেল জলের সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ের উপদ্রব কমবে।

[আরও পড়ুন: বাঁশের টুথব্রাশেই শুরু হোক দিন, দাঁতের যত্নের সঙ্গে রুখবে দূষণও]

৫) ঘর মোছার সময় বালতির জলে নিমপাতা বাটা মিশিয়ে নিন। এতে শুধু পিঁপড়ে নয়, মশা-মাছিও দূর হবে।

৬) ঘরের কোনায় যদি কোনও গর্ত থাকে, সেখানে কপূর ফেলে দিন। দেখবেন পিঁপড়ে আনাগোণা কমে যাবে।

৭) অনেকে পিঁপড়ে তাড়ানোর জন্য কেরোসিন তেল দিয়ে ঘর মোছেন। কেরোসিন তেলের পরিবর্তে ঘর মোছার জলে কয়েক ফোঁটা সরষের তেল মিশিয়ে নিন। দেখবেন পিঁপড়ের থেকে রেহাই মিলবে।

[আরও পড়ুন: বছরের পর বছর একই তোয়ালে, চিরুনি ব্যবহার? নিজের ক্ষতি না চাইলে জেনে নিন বদলের দিনক্ষণ]

 

Advertisement
Next