কাঠের আসবাবে ছত্রাক পড়েছে? দূর করুন এই ৮ উপায়ে

07:16 PM Jun 13, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়িতে কাঠের আসবাব থাকলে তার দিকে একটু বেশিই নজর দিতে হয়। কারণ, কাঠের আসবাব যত পুরনো হয়, ততই তা উজ্জ্বলতা হারায়। শুধু উজ্জ্বলতা নয়, অনেক সময়ই দেখা যায় কাঠের আসবাবে ছত্রাক পড়েছে। কাঠের আসবাবে (Wood Furniture) ছত্রাক পড়লে আসবাব কিন্তু নষ্ট হয়ে যায়, তাই এই বিষয়ে নজর রাখাটা জরুরি। তা কী করবেন?

Advertisement

দরজা বা জানালা থেকে আসবাব দূরে রাখুন। যেন বৃষ্টির জল বা জলের ফোঁটা এগুলিতে না এসে পড়ে।

কাঠের আসবাবে ছত্রাকের সমস্যা থেকে রেহাই দিতে পারে বার্নিশ। কাঠের কাজ যাঁরা করেন, তাঁদের দিয়ে বছর দু’বার বা অন্তত একবার কাঠের আসবাব বার্নিশ করিয়ে নিন। বিশেষ করে বর্ষার আগে বার্নিশ করালে আসবাব ভাল থাকবে। এটা নিয়মিত করলে কাঠের আসবাব বহুদিন চলবে।

Advertising
Advertising

[আরও পড়ুন: জামায় ঘামের দাগ? দূর করুন এই ৫ ঘরোয়া টোটকায়]

কাঠের আসবাব কি মাটি ছুঁয়ে আছে? তা হলে সেখান থেকেও বাষ্প উপরে উঠে আসতে পারে। আসবাবের পায়াগুলির তলায় ধাতব কিছু রেখে দিন। দেখবেন এতে সমস্যা মিটবে।

আসবাবের উপর বর্ষাকালে বেশি ধুলো জমতে দেবেন না। ধুলো বাতাসের জলীয়বাষ্প টেনে আনে। তাই নিয়মিত কাঠের আসবাব পরিষ্কার করুন।

আসবাবের উপরের ধুলো পরিষ্কার করতে ভিজে কাপড় একেবারেই ব্যবহার করবেন না। তা হলে ছত্রাক দূর তো হবেই না, উলটে সমস্যা আরও বাড়বে।

বর্ষাকালে কাঠের আসবাবের পাল্লা আঁটোসাঁটো হয়ে গেলে তেল দেবেন না। তাতেও কাঠের ক্ষতি হয়। এই ধরনের সমস্যা দূর করতে স্প্রে মোম পাওয়া যায়। সেটা ব্যবহার করুন।

কাঠের আসবাব এমন জায়গায় রাখুন যেখানে পর্যাপ্ত রোদ আসে। সঙ্গে খেয়াল রাখবেন বৃষ্টির জল যেন কোনওভাবে কাঠের আসবাবের গায়ে না লাগে।

কোনও কারণে কাঠের আসবাবে জল পড়লে, সঙ্গে সঙ্গে মুছে নিন। কাঠের আসবাবে জল থেকে গেলে ছত্রাক জন্মানোর সুযোগ বেড়ে যায়।

[আরও পড়ুন: বাড়িতে পিঁপড়ের উপদ্রবে অতিষ্ঠ? তাড়িয়ে ফেলুন ঘরোয়া টোটকায়]

Advertisement
Next