পুজোয় ব্যবহার করা ফুল ফেলে দিচ্ছেন? উৎসবের মরশুমে শুকনো ফুলেই সাজুক বাড়ি

05:05 PM Sep 24, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়িতে নিত্যদিনের পুজোয় কমবেশি ফুল ব্যবহার করেন প্রায় সকলেই। পরদিন বাসি ফুল ফেলে দেন তাঁরা। কেউ জলে দিয়ে দেন। আবার কেউ কেউ মাটির উর্বরতা বাড়তে তা পুঁতে রাখেন। কিন্তু জানেন কি, শুকনো ফুল কাজে লাগানো যেতে পারে গৃহসজ্জায়। উৎসবের মরশুমে জেনে নিন টিপস।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

Advertising
Advertising

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

পুজোয় ব্যবহৃত গাঁদা ফুল ছিঁড়ে ফেলুন। এবার অন্য কোনও রংয়ের সঙ্গে মিশিয়ে নিন। একটি কাচের জার নিন। তার মধ্যে ছেঁড়া ফুলগুলিকে রেখে দিন। এবার তার মধ্যে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিন। ভাল করে ঢাকনা বন্ধ করে দিনদশেক রেখে দিন। ব্যস, তাতেই তৈরি সুগন্ধি। আপনার বাড়িতে আসা অতিথিকে ওই সুগন্ধি যে মুগ্ধ করবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: উমা আসছেন মর্ত্যে, গৃহসজ্জায় আসুক নতুনত্বের ছোঁয়া, ঘর সাজান পুজোর আবহে]

উৎসবের মরশুমে বাড়িতে অতিথির আনাগোনার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই এই সময়ে বাড়ি পরিষ্কার রাখা প্রয়োজন। ঘরে যাতে কোনও দুর্গন্ধ না থাকে তাই তা পরিষ্কার রাখুন। শুকনো ফুল দিয়ে ঘর মুছুন। তাতেই দেখবেন আপনার ঘর হয়ে যাবে অতিথিবান্ধব। কিন্তু কীভাবে ব্যবহার করবেন বুঝতে পারছেন না তাই তো? জেনে নিন প্রণালী। একটি বালতিতে শুকনো ফুল নিন। তাতে ঢেলে দিন বেকিং সোডা। কিছুটা নুন দিন। এবার ওই মিশ্রণের সঙ্গে জল মেশান। তা দিয়ে মুছুন বাড়ি। তাতে দেখবেন ঘর সুগন্ধিতে ভরে গিয়েছে।

আপনার এক রংয়ের ওড়না কিংবা পর্দাকে রাঙিয়ে তুলতেও কাজে লাগাতে পারেন ব্যবহার করা ফুল। কীভাবে জানেন? এক রংয়ের ওড়না কিংবা পর্দায় মুড়ে জলে ভিজিয়ে রাখুন। প্রায় ২৪ ঘণ্টা রাখার পর এবার জল গরম করুন। দেখবেন একরঙা ওড়না কিংবা পর্দাও রঙিন হয়ে গিয়েছে।

তাই আজ থেকে আর শুকনো ফুল ফেলে দেবেন না। পরিবর্তে তা জমাতে শুরু করুন। আর পুজোর আগে ওই শুকনো ফুল দিয়ে নতুনভাবে সাজিয়ে তুলুন বাড়ি।

[আরও পড়ুন: দামি পোশাক ড্রাই ক্লিন করতে চান? লন্ড্রি নয়, বাড়িতেই কেচে ফেলুন, রইল সহজ টিপস]

Advertisement
Next