গরম করতে গিয়ে দুধ নষ্ট? ছানা বানিয়ে লাভ নেই, বরং কাজে লাগান এভাবে

04:45 PM Dec 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুধ গরম করতে গিয়ে হঠাৎ দেখলেন দুধ কেটে গিয়েছে! ব্যস, মাথায় হাত। নষ্ট হয়ে যাওয়া দুধ দিয়ে কী করবেন! ছানা তৈরি করবেন তো? মূলত, নষ্ট হয়ে যাওয়া দুধ দিয়ে আমরা সাধারণত ছানাই তৈরি করে থাকি। কিন্তু জানেন কি? নষ্ট দুধ দিয়ে আরও অনেক কাজও হয়!

Advertisement

১) কেটে যাওয়া দুধ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন চিজ। চিজ তৈরি করা কিন্তু খুব সহজ। দুধ ছানা কাটতে শুরু করলে তার মধ্যে ভিনিগার মিশিয়ে ভাল করে নাড়তে থাকুন। দেখবেন জল আর চিজ আলাদা হয়ে গিয়েছে। চিজ গরম জল থেকে তুলে নিয়ে নুন জলে ভাল করে ধুয়ে নিন, যাতে ভিনিগারের টক ভাব কেটে যায়। এ বার তা জল থেকে তুলে নিয়ে সেলোফিন র‌্যাপে মুড়ে প্রায় তিন ঘণ্টা মতো ফ্রিজে রেখে দিলেই তৈরি হয়ে যাবে চিজ।

২) কেটে যাওয়া দুধ দিয়ে অনায়েসে তৈরি করতে পারেন ক্রিম। যা কিনা স্যালাড ড্রেসিংয়ে ব্যবহার করতে পারবেন। তবে মাথায় রাখবেন দুধ জ্বাল দেওয়ার আগে ফেটে গেলে কেবলমাত্র সেই দুধই ব্যবহার করা যাবে।

Advertising
Advertising

[আরও পড়ুন: স্নান সেরে উঠে ভেজা চুলে সিঁদুর পরেন? আপনার অভ্যাসই জীবনে ডেকে আনতে পারে বড় বিপদ ]

৩) কেটে যাওয়া দুধ থেকে তৈরি করতে পারেন কেক ও প্যানকেকও। কেক বেক করার সময় মাখন বা ডিমের পরিবর্তে ব্যবহার করতে পারেন কেটে যাওয়া দুধ। স্বাদ কিন্তু আরও বৃদ্ধি পাবে।

৪) তবে শুধু খাবার তৈরিই নয়। গাছের চর্চাতেও ব্যবহার করা যেতে পারে দুধ। নষ্ট দুধ গাছের সার হিসেবে দারুণ কাজ করে। গাছের গোড়ায় দুধ দিলে গাছ দ্রুত বাড়তে থাকে।

৫) কাঠের আসবাবপত্র পুরনো হয়ে গেলে, কেটে যাওয়া দুধে কাপড় ভিজিয়ে আসবাবপত্র মুছে নিন। দেখবেন কাঠের আসবাব ঝকঝকে হয়ে উঠবে।

৬) তবে শুধু গাছ, আসবাবপত্র নয়। রূপচর্চার ক্ষেত্রেও দারুণ কাজ দেয় কেটে যাওয়া দুধ। ক্লিনজার হিসেবে দারুণ কাজ দেবে এই দুধ। বাইরে থেকে ঘরে ফিরে দুধের তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। দেখবেন খুব জলদিই মুখের ত্বক ঝকঝকে হয়ে উঠবে। এমনকী, রোদে পোড়া ত্বকে সতেজতা ফেরাতেও দারুণ কাজ করবে এই দুধ।

[আরও পড়ুন: বাথরুমে খালি বালতি রাখছেন! বিপদ ডেকে আনছেন না তো? বাস্তুমতে জেনে নিন কী করণীয় ]

Advertisement
Next