shono
Advertisement

ডেটা পরিষেবায় দেশকে সাফল্যের নয়া উচ্চতায় পৌঁছে দিল Jio

এবার কোন মাইলস্টোন ছুঁয়ে ফেলল Jio?
Posted: 06:55 PM Jun 07, 2017Updated: 01:25 PM Jun 07, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সাধারণ মানুষের ইন্টারনেট ব্যবহারের সংজ্ঞাকেই পাল্টে দিয়েছে রিলায়েন্স জিওর সব লোভনীয় অফার। আনলিমিটেড কল ও ডেটা পরিষেবা এনে নেটদুনিয়ায় রীতিমতো বিপ্লব ঘটিয়েছে মুকেশ আম্বানির সংস্থা। আগে আম আদমি খুব প্রয়োজন ছাড়া ইন্টারনেট ব্যবহার করতেন না। কিন্তু জিওর দৌলতে এখন অনলাইনে ঘণ্টার পর ঘণ্টা ভিডিও দেখা থেকে সিনেমা ডাউনলোড, সবই অনায়াসে করে থাকেন গ্রাহকরা। পাশাপাশি আগের থেকে অনেক বেশি সংখ্যক মানুষ এখন নিজেদের স্মার্টফোনে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবার লাভ ওঠান। আর তাতেই বিশ্ব মানচিত্রে নয়া মাইলস্টোন ছুঁয়ে ফেলেছে জিও। ৪জি পরিষেবা প্রদানের ক্ষেত্রে গোটা দুনিয়ায় ১৫ নম্বর স্থান দখল করেছে ভারত। বুধবার ওপেন সিগন্যাল নামের লন্ডনের একটি কোম্পানি এই তথ্য দিয়েছে।

Advertisement

[ছাই ফেলতেও ভরসা বিকৃত যৌনতাতেই, বিতর্কে আমাজন]

ওপেন সিগন্যাল-এর ‘স্টেট অফ LTE’-র রিপোর্ট থেকে জানা গিয়েছে, গত বছর দেশে ৭১.৬ শতাংশ ৪জি পরিষেবা পাওয়া যেত। সেখানে চলতি বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৮১.৬ শতাংশ। এবং এই দ্রুত উন্নতি সম্ভব হয়েছে জিওর হাত ধরেই। ওপেন সিগন্যাল-এর সহ-কর্ণধার তথা সিইও ব্র্যান্ডন গিল বলেন, “ভারতীয় মোবাইলের বাজারে দ্রুত পরিবর্তন চোখে পড়ার মতোই। মোবাইল পরিষেবার আরও উন্নতি ঘটাতে সরকারি ও বেসরকারি সংস্থা নির্দিধায় এগিয়ে আসতে পারে। ১০০ কোটিরও বেশি মোবাইল গ্রাহককে আরও ভাল পরিষেবা দিয়ে বিশ্ব ব়্যাঙ্কিংয়ে আরও উপরে উঠে যেতে পারবে ভারত।”

[OMG! যোনি ‘ভরাট’ করতে এমনই ভয়ঙ্কর পন্থা বেছে নিচ্ছেন মহিলারা]

তবে ৪জি ডাউনলোড স্পিডের ক্ষেত্রে বেশ খানিকটা পিছিয়ে এই দেশ। খুব বেশি হলে গড়ে ৫.১ Mbps স্পিডে ডেটা ডাউনলোড করা সম্ভব হচ্ছে। যেখানে ৩জি পরিষেবায়, ৪.৪ Mbps স্পিডে ডেটা ডাউনলোড হয়ে থাকে। এদিকে জিও ছাড়াও দেশে ৬০ শতাংশ অন্যান্য সংস্থার ৪জি পরিষেবা পাচ্ছেন মোবাইল গ্রাহকরা। ৭৫টি দেশের মোবাইল গ্রাহকদের ইন্টারনেট ব্যবহারের উপর ভিত্তি করেই এই ব়্যাঙ্কিং তালিকা তৈরি করেছে ওপেন সিগন্যাল। ৪জি পরিষেবা পাওয়ার নিরিখে এক নম্বরে রয়েছে দক্ষিণ কোরিয়া। আর ডাউনলোড স্পিডের ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে তারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement