Advertisement

মেদহীন শরীর পেতে মাছ-মাংস রাঁধুন তেল ছাড়াই, রইল রেসিপি

06:23 PM Sep 30, 2018 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাস্থ্যের বিষয়ে সকলেই এখন কম-বেশি সচেতন৷ মেদহীন চেহারা পাওয়ার আশায় কত কিছুই না করেন অনেকে৷ বছরভর তো নয় একরকম৷ তার উপর আবার পুজো এসে গিয়েছে, তাই সচেতনতা বাড়বে বই কমবে না৷ মেদহীন চেহারা পেতে তেল দেখেই নাক সিঁটকান অনেকেই৷  তাই বলে কি মাছ, মাংস খাবেন না, তা আবার হয় নাকি? সুদীপার রান্নাঘরের তরফে আপনার জন্য রইল এমন কিছু রেসিপি৷ রেঁধে দেখুন, খারাপ লাগবে না৷  

Advertisement

তেল ছাড়া কাঁচালঙ্কা মুরগি

উপকরণ: 
মুরগির মাংস ১ কেজি, পেঁয়াজের রস ২ কাপ, রসুন বাটা ৬-৭ কোয়া, আদার রস ৪ চামচ, গোটা কাঁচালঙ্কা ৬-৭ টি,কাঁচালঙ্কা বাটা ১ চামচ, নুন স্বাদমতো,  ফেটানো টক দই ১ কাপ, পোস্ত বাটা ২ চামচ, কাজুবাদাম বাটা ৪-৫টি।

প্রণালী:
সমস্ত উপকরণ একসঙ্গে মেখে, ফ্রিজে রাখুন ১/২ ঘণ্টা। নন স্টিক কড়াইয়ে ঢাকা দিয়ে রান্না করুন। চিকেন, পোস্ত আর কাজুবাদাম থেকে সামান্য তেল বেরবে। তাতেই রান্না সুস্বাদু হবে।

[এবার পুজোয় রসনায় থাক জিভে জল আনা এই তিন মুখরোচক খাবার]

বিনা তেলে মাছের ঝোল

উপকরণ:
কাতলা বা রুই মাছের টুকরো ৪-৫ টি, কালো জিরে ছোট চামচের ১ চামচ, কাঁচালঙ্কা ৩-৪ টে, নুন স্বাদমতো, হলুদ গুঁড়ো ১১/২ চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো (নাও দিতে পারেন) ১/২ চামচ।

[বিরিয়ানি ছাড়া পুজো অসম্পূর্ণ? জেনে নিন কোথায় ঢুঁ মারবেন]

প্রণালী:
মাছের টুকরো ইচ্ছে হলে হালকা করে আলাদা ভেজে নিন। টাটকা মাছ হলে, তারও প্রয়োজন নেই। নন-স্টিক কড়াই বেশি আঁচে ভাল করে গরম করুন। তাতে কালোজিরে দিন। গন্ধ বেরলে গরম জল দিন সামান্য। তাতে একেক করে বাকি মশলা দিয়ে ভাল করে ফোটান। আরও একটু গরম জল দিন। মাছ দিন। ঢাকা দিয়ে কম আঁচে রান্না করুন। এভাবে অন্যান্য ফোড়নও দিতে পারেন।

The post মেদহীন শরীর পেতে মাছ-মাংস রাঁধুন তেল ছাড়াই, রইল রেসিপি appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next