Advertisement

ছেলেদেরও হয় মেনোপজ! অবসাদ থেকে বাঁচতে পাতে রাখুন এই খাবার, উপকার পাবেনই

08:50 PM Feb 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুড সুইং, বিরক্তিভাব, অবসাদ, কাজে ইচ্ছা শক্তির অভাব, সাধারণত এই লক্ষণগুলিকে মেনোপজের কারণ হিসাবে বলে থাকেন চিকিৎসকেরা। তবে এই ধরনের লক্ষণ তো ছেলেদের ক্ষেত্রেও দেখা যায়। তাহলে কি তাঁদেরও মেনোপজ হয়? 

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

চিকিৎসকরা জানিয়েছেন, হ্যাঁ ছেলেদেরও মেনোপজ হয়। ছেলেদের মেনোপজে সাধারণত পরিচিত এনড্রপজ নামে। যার জন্য দায়ী টেস্টোস্টেরন (Testosterone) হরমোন। এই হরমোন পুরুষকে শারীরিক ও মানসিকভাবে সতেজ বা এনার্জিটিক রাখে। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের ভিতরে হরমোন টেস্টোস্টেরনের পরিবর্তন ঘটতে থাকে। একজন পুরুষের শরীরে এই হরমোনের মাত্রা কমে যাওয়া বা তৈরি হওয়া বন্ধ হয়ে যাওয়াটা শারীরিক সমস্যা। এর ফলে শুধু যৌনক্ষমতা কমে যায় তা নয়, শারীরিক গড়নেও ক্ষতিকর প্রভাব ফেলে।

তবে এই সমস্যা থেকে মুক্তির উপায়ের কথাও জানিয়েছেন চিকিৎসকেরা। খাবারের তালিকায় যদি এই খাবারগুলি রাখেন তাহলে টেস্টোস্টেরন হরমোন নিঃসরণ ঠিকভাবে হবে, ফলে অনেকটাই  উপকার পাওয়া যাবে।

১. তালিকার প্রথমেই অবশ্যই রাখতে হবে মধু (Honey)। এই খনিজ উপাদান টেস্টোটেরনের পরিমাণ বাড়াতে ও নাইট্রিক অক্সাইডের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।


২. বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান। যা টেস্টোস্টেরনকে বেশি কার্যকর করে তোলে।
৩. ডিমে (Egg) রয়েছে স্যাচারেইটেড ফ্যাট, ওমেগা থ্রিএস, ভিটামিন ডি, কলেস্টেরল এবং প্রোটিন। টেস্টোস্টেরন হরমোন তৈরির জন্য তাই ডিম প্রয়োজনীয় খাদ্য।

[আরও পড়ুন: কতটা সময় পর্ন দেখলে যৌন জীবনে উষ্ণতা বজায় থাকবে? জানালেন বিশেষজ্ঞরা]

৪. খেতে পারেন কাঠবাদাম। এতে রয়েছে জিঙ্ক যা এই হরমোন বাড়ায় শুধু তাই নয়, কামবাসনা বৃদ্ধি করে।
৫. টক জাতীয় ফলে ভিটামিন সি’র পাশাপাশি রয়েছে ভিটামিন-এ। যা টেস্টোস্টেরন তৈরি করে। এছাড়া ইস্ট্রোজেনের মাত্রাও কমায়। ফলে পুরুষ হরমোন ভালমতো কাজ করতে পারে।
৬. পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ভিটামিন সি এবং ই। যা এই হরমোন তৈরিতে খুব ভাল কাজ করে।

[আরও পড়ুন: সাবধান! যৌনতার আগে এই খাবারগুলি খেলেই কিন্তু বিপদ]

৭. এছাড়াও খাদ্যতালিকায় অবশ্যই রাখুন আঙুর (Grapes)। হরমোন বৃদ্ধিতে এর জুড়ি মেলা ভার।

পাশাপাশি রাখুন কলা, ডালিমের মতো ফল। প্রতিদিন যদি এই ধরনের ফল বা খাবার নিজের পাতে রাখেন তাহলে সুস্থ থাকার পাশাপাশি শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next