Advertisement

অতিমারীতে শাশুড়ির সঙ্গে ঝামেলায় মাঝেমধ্যেই মেজাজ হারাচ্ছেন? এভাবেই ভাল রাখুন সম্পর্ক

10:44 PM Jun 02, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারীর (Pandemic) এই সময়ে ঘরবন্দি জীবন। দেশে সংক্রমণের হার কমছে ঠিকই কিন্তু সেই ধারা বজায় রাখতে হবে নিয়ম মানতে হবে। খুব প্রয়োজন না পড়লে বাইরে বের হওয়া যাবে না। এমনিতে বাড়ি নিশ্চিন্তের আশ্রয়। তবে বিবাহিত মহিলাদের ক্ষেত্রে সবসময় তা নাও হতে পারে। সারাক্ষণ একই ছাদের নিচে থাকলে মনোমালিন্য, অশান্তি, ভুল বোঝাবুঝির সম্ভাবনা বেড়ে যেতে পারে। তাই সাবধান থাকা প্রয়োজন। আর তার জন্য কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে।

Advertisement

১) মানুষের মুড সবসময় এক থাকে না।  সেটা আপনাকে মাথায় রাখতে হবে। যদি আপনার মুড খারাপ থাকে নিজেকে একটু দূরে রাখবেন। আর যদি দেখেন শাশুরির মুড খারাপ তাহলে  একটু স্পেস দেবেন। সময় দিলেই দেখবেন সব ঠিক হয়ে যাবে। 

২) অভিমান বড় সাংঘাতিক জিনিস। কোনও বিষয় মনের মধ্যে ধরে রাখবেন না।  আলোচনার মাধ্যমে সমস্ত সমস্যার সমাধান সম্ভব। কোনও বিষয়ে অসুবিধা হলে খোলাখুলি আলোচনা করুন। তবে মনে রাখবেন, কথা কীভাবে বলা হচ্ছে তার উপর মানুষের প্রতিক্রিয়া নির্ভর করে।  তাই একটু ভেবে নিয়ে তারপর নিজের মনের কথা বলবেন। 

[আরও পড়ুন: স্বপ্নসুন্দরীর কাছে আপনি শুধুই বন্ধু? তাঁর ভুল ভাঙান এই ৪ উপায়ে]

৩) ছোট ছোট বিষয় নিয়ে মন খারাপ করবেন না। জীবনে একটু ছাড়তে শিখুন। দেখবেন তাতে মন ভাল থাকবে। আর আপনার সামনের লোকজনও আপনার গুরুত্ব বুঝতে পারবে। 

৪) শ্বশুর, শাশুড়ি, ননদ, জা কিংবা দেওর কোনওভাবে বিরক্ত হয়ে কথা বললে, সঙ্গে সঙ্গে খারাপভাবে নেবেন না। কেন তাঁরা ওই কথা বলছেন? এর নেপথ্যে কী কারণ থাকতে পারে? সেটা আগে ভাবুন।  সমস্যার মূল সম্পর্কে জানতে পারলেই তার সমাধান করতে পারবেন। 

৫) খালি মনে খারাপ চিন্তা আসতেই পারে। তাই বাড়ির লোকজনকে কোনও না কোনও কাজে ব্যস্ত রাখার চেষ্টা করবেন। এতে সময়ও কাটবে, আর সম্পর্কও ভাল থাকবে।  

আপনার পরিস্থিতি আপনিই সবচেয়ে ভাল বুঝতে পারবেন। পরামর্শ কিছু দেওয়া রইল বটে। তবে অবস্থা বুঝেই ব্যবস্থা নেবেন। ভাল থাকবেন আর অবশ্যই আশেপাশের মানুষকে ভাল রাখবেন। 

[আরও পড়ুন: ”আস্তে আওয়াজ করুন,” শীৎকার কানে যাওয়ায় যুবককে চিঠি প্রতিবেশীর]

Advertisement
Next