shono
Advertisement

বাঁচুন নিজের শর্তে, জীবনের এই নিয়মগুলি ভুলেও ভাঙবেন না

নিয়ম ভাঙলেই কিন্তু সর্বনাশ!
Posted: 05:27 PM Jul 23, 2022Updated: 05:27 PM Jul 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবার, সহকর্মী, বন্ধুবান্ধব কত কিছুই না রয়েছে আমাদের চারপাশে। তাঁদের সকলকে নিয়েই তো আমাদের জীবন। চারপাশে অনেকে রয়েছেন বলে নিজের কথা ভুলে যাবে না। নিজের শর্তে জীবন কাটান। আপনজনেরা যাই বলুন না কেন, জেনে নিন কারও জন্য জীবনের কোন নিয়ম পরিবর্তন অনুচিত।

Advertisement

  • পরিবারের লোকজন, বন্ধুবান্ধব কিংবা সহকর্মীদের আপনার নিজের জীবনে ঠিক কতদূর পর্যন্ত হস্তক্ষেপ করা উচিত, সে গণ্ডি বেঁধে নিন। ওই গণ্ডি কাউকে পেরতে দেবেন না। যদি অযাচিতভাবে কেউ সেই গণ্ডি পেরনোর চেষ্টা করেন তাঁকে মনে করিয়ে দিন কোনটা উচিত আর কোনটা না।
  • কারও বিপদে অবশ্যই পাশে থাকুন। সাহায্য করুন। কিন্তু ভুলেও প্রত্যেকের কাছে নিজে সহজলভ্য হয়ে উঠবেন না। কাউকে নিজেও সহজলভ্য বলে মনে করবেন না।
  • দিনভর নানা কাজে ব্যস্ত থাকি আমরা। নিজের জন্য শ্বাস নেওয়ারও যেন সময় থাকে না। তাই প্রাত্যহিক জীবনে নিজের সময় নষ্ট করবেন না। যদি কেউ আপনাকে অযথা সময় নষ্টের জন্য উৎসাহও দেন, তাঁকে এড়িয়ে চলুন।

[আরও পড়ুন: হাই-প্রোফাইল মহিলাদের জন্য স্পার্ম দানের প্রস্তাব পেয়েছি! ফের বিস্ফোরক এলন মাস্কের বাবা]

  • কারও সঙ্গে মন দেওয়া নেওয়ার আগে অন্যের কথা শুনবেন না। নিজেকে যাঁকে মন থেকে আপন বলে ভাবতে পারবেন, তাঁর সঙ্গে সম্পর্ক তৈরি করুন। জীবনের বাকিটা পথ একসঙ্গে চলার সিদ্ধান্ত নিন।
  • শারীরিকভাবে আমরা মাঝেমধ্যেই অসুস্থ হয়ে পড়ি। মানতে শিখুন একইভাবে মানসিক স্বাস্থ্যও টালমাটাল হয়। তাই নিজের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিন।
  • নিজের পছন্দ, অপছন্দ সম্পর্কে আরও সচেতন হোন। কারও জন্য নিজের পছন্দ, অপছন্দ ভুলেও পরিবর্তন করবেন না। তাতে নিজস্বতা হারানোর সম্ভাবনা তৈরি হতে পারে।

[আরও পড়ুন: পরকীয়াতেই লুকিয়ে সুখী দাম্পত্যের চাবিকাঠি! সমীক্ষায় মিলল অবাক করা তথ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement